সি-টাইপ চার্জারেই আসছে আইফোন!

সি-টাইপ চার্জারেই আসছে আইফোন!

ফাইল ছবি

অপেক্ষা এখন শুধু আর কয়েক ঘণ্টা। ইতোমধ্যেই ইউএসবি ‘সি’ টাইপ চার্জিং পোর্টটি অ্যান্ড্রয়েড ফোনের জন্য ব্যবহৃত হয়। সর্বশেষ আইপ্যাড এবং ম্যাকবুক মডেলসহ অন্যসব অ্যাপল ডিভাইসে যুক্ত হচ্ছে সি-টাইপ চার্জার সিস্টেম।

নতুন ইইউ আইনের উদ্দেশ্য ছিল চার্জিং ডিজাইনকে সাধারণ মানের করা। যার পেছনের যুক্তিযুক্ত কারণ ছিল বিশ্বের ইলেকট্রনিক বর্জ্য কমিয়ে আনা। খবরে আসার পর থেকেই তা গুজব বলে আলোচিত হয়ে আসছে। অনেকে বলেছেন গুজব নয়, সত্যিই এবার আইফোন সিরিজের চার্জারে পরিবর্তন আসছে।

সত্যটা জানার পর কেউ কেউ বলেছেন, অবশেষে সব ডিজিটাল ডিভাইস একটি একক তার (ক্যাবল) দিয়ে চার্জ করা সম্ভব হবে।

সব নতুন স্মার্টফোন একই ধরনের চার্জার ব্যবহার করবে এমটাই সবার প্রত্যাশা। আইফোন ১৫ সিরিজের চার্জিং সিস্টেমে পরিবর্তন ভক্তদের চূড়ান্ত স্বস্তি দিয়েছে।

ভক্তদের বেশিরভাগই বলছেন, এখন থেকে একটি চার্জার দিয়েই ঘরের সবকিছু চার্জ করা যাবে। আইফোন সেই সংকট থেকে রেহাই দিচ্ছে জেনে ভক্তরা আনন্দিত।

অনেক ভক্ত আবার রসিকতা করে বলছেন, অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা অবশেষে চার্জার চাওয়ার বিব্রতকর অবস্থা থেকে মুক্ত হবেন। কারণ অ্যান্ড্রয়েড আর আইফোন এখন একই চার্জার পোর্টের মাধ্যমে চার্জ গ্রহণ করবেন। শুধু নতুন চার্জিং নয়, রঙের বৈচিত্র্যের কারণেই আইফোন নতুন উন্মাদনা ছড়াবে তা প্রায় নিশ্চিত করেই বলা যায়।