খ্রিস্টান ধর্ম প্রচার, আফগানিস্তানে আটক ১৮

খ্রিস্টান ধর্ম প্রচার, আফগানিস্তানে আটক ১৮

ফাইল ছবি

খ্রিস্টান ধর্ম প্রচারের অভিযোগে একটি অলাভজনক সংস্থার ১৮ জন কর্মীকে আটক করেছে আফগানিস্তানের তালেবান সরকার। আটকদের মধ্যে একজন মার্কিন নাগরিকও রয়েছেন।

আফগান-ভিত্তিক ইন্টারন্যাশনাল অ্যাসিস্ট্যান্স মিশনের (আইএএম) বরাত দিয়ে ভয়েস অব আমেরিকা জানিয়েছে, চলতি মাসে ঘোর প্রদেশের মধ্যাঞ্চলে সংস্থাটির দফতরে দুইবার অভিযান চালিয়েছে তালেবান কর্তৃপক্ষ। এ সময় কর্মীদের ধরে নিয়ে যাওয়া হয়। 

খবরে বলা হয়েছে, সুইটজারল্যান্ডে নথিভুক্ত ‘সেবামূলক’ প্রতিষ্ঠানটি জানিয়েছে, এই আটক হওয়া ব্যক্তিদের মধ্যে একজন বিদেশি রয়েছেন। তবে সেই ব্যক্তি কোন দেশের তা জানায়নি সংস্থাটি।

আইএএম এক বিবৃতিতে বলেছে, যে ধরনের পরিস্থিতির ফলে এই ঘটনা ঘটেছে সে সম্পর্কে আমরা অবগত নই। আমাদের কর্মীদের আটক করার কারণ সম্পর্কেও আমাদের কিছু জানানো হয়নি।

বিবৃতিতে আরও বলা হয়েছে, আমাদের সহকর্মীদের স্বাস্থ্য ও নিরাপত্তা আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাদের নিরাপত্তা সুনিশ্চিত করতে ও দ্রুত মুক্ত করতে সম্ভাব্য সবকিছু আমরা করছি।

বন্দিদের আফগানিস্তানের রাজধানী কাবুলে স্থানান্তরিত করা হয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করেছে সংস্থাটি।

স্থানীয় গণমাধ্যম সরকারের প্রাদেশিক মুখপাত্র আব্দুল ওয়াহিদ হামাসকে উদ্ধৃত করেছে। তিনি বলেছেন, আটক হওয়া ব্যক্তিদের মধ্যে রয়েছেন একজন আমেরিকানসহ বেশ কয়েকজন নারী। 

তিনি বলেন, আফগানিস্তানে খ্রিস্টান ধর্ম প্রচার ও প্রসারের অভিযোগে তাদেরকে হেফাজতে নেওয়া হয়েছে।

তবে আইএএম তাদের ওয়েবসাইটে জানিয়েছে, তারা আফগানিস্তানে শুধু জীবনমান উন্নত করতে ও স্থানীয় স্বাস্থ্য, সম্প্রদায়ের উন্নয়ন এবং শিক্ষার সক্ষমতা তৈরি করতে কাজ করছে।