ভারতে বিমানবন্দরে বাংলাদেশি শিক্ষার্থীদের ওপর হামলা

ভারতে বিমানবন্দরে বাংলাদেশি শিক্ষার্থীদের ওপর হামলা

সংগৃহীত

ভারতের একটি বিমানবন্দরে বাংলাদেশি শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার দেশটির গুজরাট রাজ্যের সর্দার বল্লভভাই প্যাটেল আন্তর্জাতিক (এসভিপিআই) বিমানবন্দরে এই ঘটনা ঘটে।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, বিমানবন্দরে বাংলাদেশি শিক্ষার্থীদের ওপর হামলা চালান অটো চালকরা। ভুক্তভোগী শিক্ষার্থীদের অভিযোগ, অটোরিকশা ভাড়া করার পরিবর্তে তারা ক্যাব ভাড়া করেছিলেন। এ কারণেই তাদের ওপর হামলার ওই ঘটনা ঘটে।

এই ঘটনায় পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছেন দুই বাংলাদেশি।

সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার বিমানবন্দর থানায় দায়ের করা অভিযোগ অনুসারে, ভুক্তভোগী ওই দুই বাংলাদেশি শিক্ষার্থীর নাম আদিত্য দে এবং সৌরভ কুমার। তারা দুজনেই নাভারংপুরার এলডি ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থী। আদিত্য দে এবং সৌরভ কুমার জাম্বিয়ার ছাত্র জাস্টিন কাংওয়াকে আনতে এসভিপিআই বিমানবন্দরের আন্তর্জাতিক টার্মিনালে গিয়েছিলেন। তারা ভোর ৩টায় বিমানবন্দরে পৌঁছান এবং কাংওয়ার ফ্লাইটের জন্য অপেক্ষা করছিলেন। ভোর ৪টার দিকে কাংওয়ার ফ্লাইট বিমানবন্দরে অবতরণ করে। পরে তারা এলডি ইঞ্জিনিয়ারিং কলেজ ক্যাম্পাসে তাদের হোস্টেলে ফেরার জন্য ক্যাব খোঁজার চেষ্টা করেন। একপর্যায়ে তিন অটোরিকশা চালক তাদের কাছে রিকশা পাওয়া গেলেও তারা কেন ক্যাব বুক করছেন, তা জানতে চান।

দে বলেন, তারা চালকদের সঙ্গে কথা কাটাকাটি এড়িয়ে যান এবং কাংওয়াকে নিয়ে চলে যাওয়ার চেষ্টা করেন। তবে এক অটোরিকশা চালক তাদের সঙ্গে তর্ক শুরু করে দেন। এরপর সেই চালক ও অন্যরা দে এবং কুমারকে মারধর করেন বলে অভিযোগ করেন তিনি।

দে বলেন, অভিযুক্তরা তার চশমা ভেঙে দেয় এবং হুমকি দেয়। শেষ পর্যন্ত বিমানবন্দরের নিরাপত্তারক্ষীরা হস্তক্ষেপ করার পর ওই তিন শিক্ষার্থী সেখান থেকে যেতে পারেন।

এই ঘটনায় আদিত্য দে পরে বিমানবন্দর থানায় অভিযোগ দায়ের করেন। তবে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত সেটি এফআইআর-এ রূপান্তরিত হয়নি জানা গেছে।

বিমানবন্দরের একজন নিরাপত্তারক্ষী বলেছেন, আন্তর্জাতিক টার্মিনালে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নেওয়ার খবর পাওয়ার পর তারা অটোরিকশা ও ট্যাক্সি চালকদের ওপর বিশেষ নজরদারি করে থাকেন।

সর্দার বল্লভভাই প্যাটেল ইন্টারন্যাশনাল (এসভিপিআই) বিমানবন্দরের একজন মুখপাত্র জানান, “বিমানবন্দর কর্তৃপক্ষ বিমানবন্দরে কোনো বেআইনি কার্যকলাপ সহ্য করে না। দুর্বৃত্তদের চিহ্নিত করা হয়েছে এবং তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে।”

তিনি আরো বলেন,“‘বিমানবন্দর কর্তৃপক্ষও এই ধরনের কার্যকলাপে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছে। সর্দার বল্লভভাই প্যাটেল আন্তর্জাতিক বিমানবন্দরে আমরা যাত্রীদের নিরাপত্তাকে অগ্রাধিকার দিতে প্রতিশ্রুতিবদ্ধ।”

 সূত্রটাইমস অব ইন্ডিয়া