এখনো র‌্যাংকিংয়ে সেরা বাবর আজম

এখনো র‌্যাংকিংয়ে সেরা বাবর আজম

বাবর আজম

পাকিস্তানের অধিনায়ক বাবর আজম এখনো এক নম্বর ওয়ানডে ব্যাটসম্যান। আইসিসির হালনাগাদকৃত সবশেষ ওয়ানডে ব্যাটিং র‌্যাংকিংয়ে বাবর আজমের ৮২৯ রেটিং পয়েন্ট এবং শুভমান গিলের ৮২৩ রেটিং পয়েন্ট। তবে পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছেন গিল। দুজনের মধ্যে পয়েন্টের পার্থক্য মাত্র ৬ রেটিং।

র‌্যাংকিংয়ে তিন লাফে তিন নম্বরে উঠে এলেন কুইন্টন ডি কক। চার ধাপ এগিয়ে চার নম্বরে অবস্থান নিলেন বিশ্বকাপে রীতিমতো তাণ্ডব চালানো হেনরিখ ক্লাসেন। বিরাট কোহলি ও ডেভিড ওয়ার্নার যথাক্রমে দুই ও তিন ধাপ করে এগিয়ে যৌথভাবে পাঁচে। দুজনের দখলেই এখন সমান ৭৪৭ রেটিং পয়েন্ট করে। 

বাংলাদেশের ব্যাটারদের মধ্যে পিছিয়েছেন মুশফিক, সাকিব, লিটন। দুই ধাপ করে পিছিয়ে মুশফিক সর্বোচ্চ ২৪ ও সাকিবের অবস্থান ৪৪তম। লিটন দাস এক ধাপ পিছিয়ে এখন আছেন ৪৯ নম্বরে। তবে প্রোটিয়া ম্যাচে ১১১ রান করা মাহমুদউল্লাহ রিয়াদ দিয়েছেন লাফ, ৪ ধাপ এগিয়ে ৫২তম অবস্থানে। নাজমুল হোসেন শান্তও নেমে গেছেন এক ধাপ (৭২তম)।

অন্যদিকে ওডিআই বোলারদের র‌্যাংকিংয়ে অস্ট্রেলিয়ার পেসার জশ হ্যাজলউড শীর্ষস্থানেই আছেন। ভারতীয় স্পিডস্টার মোহাম্মদ সিরাজ দুই নম্বরে (এক স্থান ওপরে উঠে দ্বিতীয়)। দক্ষিণ আফ্রিকার স্পিনার কেশব মহারাজ এই পর্যন্ত বিশ্বকাপ ইভেন্টে ৭ উইকেট নেওয়ার পরে পাঁচ ধাপ এগিয়ে এখন তৃতীয় স্থানে এবং এটিই তার ক্যারিয়ারের সেরা র্যাংকিং। যেখানে আফগানিস্তানের অভিজ্ঞ মোহাম্মদ নবী (চার স্থান উঠে ষষ্ঠ স্থানে) এবং অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা (চার স্থান ওপরে উঠে এসেছেন) সপ্তম) শীর্ষ দশে রয়েছে।

সাকিব আল হাসান পেছালেন বোলারদের লিস্টেও। এক ধাপ পিছিয়ে সাকিব এখন ২১ নম্বরে। ৫ ধাপ পিছিয়ে মোস্তাফিজের অবস্থান ৩২তম। তাসকিন, শরিফুল একইভাবে জায়গা হারালেও উন্নতি হয়েছে কেবল মেহেদী হাসান মিরাজের। তিন ধাপ এগিয়ে আসলেন ৩৬ নম্বরে। 

তবে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান অলরাউন্ডারদের ওয়ানডে র‌্যাংকিংয়ে সবার সামনেই রয়েছেন। দক্ষিণ আফ্রিকার মার্কো জানসেন এই লিস্টে সবচেয়ে বড় মুভার, ব্যাট হাতেও ফর্মে থাকা জানসেন ২৩ স্থান লাফিয়ে স্কটল্যান্ডের মাইকেল লিস্কের সঙ্গে ১১তম স্থানে রয়েছেন।