এক পাঙ্গাশে বাজিমাত মানিক মিয়ার

এক পাঙ্গাশে বাজিমাত মানিক মিয়ার

ছবিঃ সংগৃহীত।

পটুয়াখালীর কুয়াকাটায় ধরা পড়লো ১৩ কেজি ৯০০ গ্রাম ওজনের একটি পাঙ্গাশ মাছ। সোমবার (৬ নভেম্বর) সকালে রাঙ্গাবালী এলাকার জেলে মানিক মিয়ার ইলিশের জালে মাছটি ধরা পড়ে।

 

কুয়াকাটা মেয়র বাজারের মুন্নি ফিসের আড়তে ওঠালে নিলাম ডাকে আনোয়ার হাওলাদার নামে এক মৎস্য ব্যবসায়ী ৭০০ টাকা কেজি দরে ৯ হাজার ৭৩০ টাকায় মাছটি কিনে নেন।

জেলে মানিক মিয়া বলেন, আমি ইলিশের জালে মাছটি পেয়েছি। মাছটি পেয়ে আমি অনেক খুশি, কারণ একটি মাছেই অনেক দাম পেয়েছি। এটি কুয়াকাটায় নিয়ে এসে ১০ হাজার টাকায় বিক্রি করেছি।

ক্রেতা মো. আনোয়ার হাওলাদার বলেন, এই পাঙ্গাশটি মূলত বঙ্গোপসাগরে ইলিশের জালে ধরা পড়েছে। এ মাছটির দাম আরও বেশি ছিল, কিন্তু দেশব্যাপী অবরোধের কারণে এই দাম উঠেছে। মাছটি বেশ সুস্বাদু হবে।

কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, সমুদ্রে মাছ ধরার নিষেধাজ্ঞার পাশাপাশি মাছের প্রজনন বৃদ্ধিসহ উৎপাদন বৃদ্ধিতে মৎস্য বিভাগের পক্ষ থেকে নিয়মিত নদীতে অভিযান পরিচালনা করা হচ্ছে। যে কারণে ইলিশের পাশাপাশি এখন পাঙ্গাশসহ সামুদ্রিক অনেক মাছের প্রজনন এবং বড় হওয়ার সুযোগ তৈরি হচ্ছে। এতে জেলেরা লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে।