হ্যাকসো ব্লেডে রেললাইন কাটলো দুর্বৃত্তরা, ঝুঁকি নিয়ে গেলো ট্রেন

হ্যাকসো ব্লেডে রেললাইন কাটলো দুর্বৃত্তরা, ঝুঁকি নিয়ে গেলো ট্রেন

ছবিঃ সংগৃহীত।

ময়মনসিংহের নান্দাইলে হ্যাকসো ব্লেড দিয়ে রেললাইন কেটেছে দুর্বৃত্তরা। রেললাইনের প্রায় ১৮ ইঞ্চির মতো জায়গা কেটে ফেলা হয়েছে। এতে অল্পের জন্য রক্ষা পেয়েছে বিজয় এক্সপ্রেস।বৃহস্পতিবার (৯ নভেম্বর) গভীর রাতে অথবা শুক্রবার (১০ নভেম্বর) ভোরের দিকে ভৈরব-ময়মনসিংহ রেলপথের উপজেলার মুশুলি ইউনিয়নের মোহনপুর গ্রামে এ ঘটনা ঘটে।

 

শুক্রবার রাত ১১টায় নান্দাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অরুণ কৃষ্ণ পাল  এ তথ্য নিশ্চিত করেছেন।স্থানীয় সূত্র জানায়, শুক্রবার বিকেলের দিকে কিশোরগঞ্জের নীলগঞ্জ এলাকার হাজী মমতাজ উদ্দিন ভূঁইয়া স্কুল অ্যান্ড কলেজ মাঠে একটি ফুটবল ম্যাচ হচ্ছিল। মোহনপুরসহ আশপাশের গ্রামের লোকজন সেই খেলা দেখার জন্য রেললাইনের ওপর দিয়ে হেঁটে আসছিলেন। তখন লাইন কাটা দেখতে পান অনেকে। পরে তারা স্থানীয় ইউপি সদস্য মো. এরশাদুল ইসলাম ভূঁইয়াকে বিষয়টি অবহিত করেন। ইউপি সদস্য ঘটনাটি থানায় জানান। পরে উচ্চপর্যায়ে জানাজানি হয়।

রেললাইন কাটার ঘটনাটি প্রশাসনের নানা পর্যায়ের কর্মকর্তারা জানার পর দ্রুত তারা ঘটনাস্থল পরিদর্শনে যান। খবর পেয়ে জাতীয় নিরাপত্তা পরিদপ্তরের (এনএসআই) ময়মনসিংহের অতিরিক্ত পরিচালক মো. আবদুর রাজ্জাক ফকির, রেলওয়ের পিডব্লিউআই (পার্মানেন্ট ওয়ে ইন্সপেক্টর) মো. রেজাউল করিম ঘটনাস্থলে উপস্থিত হন। রাত ৮টা পর্যন্ত ঘটনাস্থলে রেলওয়ের প্রকৌশল বিভাগের লোকজন রেললাইন মেরামতের কাজ করছিলেন।

এদিকে বিকেল সাড়ে ৪টার দিকে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস ট্রেনটির গতি কমিয়ে বিশেষ ব্যবস্থায় ঝুঁকি নিয়ে রেললাইনের কাটা অংশ অতিক্রম করে যায়। এরপর থেকে রেলপথের কাটা অংশ মেরামতের কাজ করছে রেলওয়ের প্রকৌশল বিভাগের লোকজন।

স্থানীয় সূত্র আরও জানায়, ওই স্থানটি নির্জন। নান্দাইল সদর থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে কিশোরগঞ্জের সীমানায় নীলগঞ্জ এলাকার পাশেই ২৯২ কিলোমিটারের ৩/৪ নামক স্থানে এই রেললাইনটির অবস্থান। এ লাইন দিয়ে সারাদিনে মাত্র দুটি ট্রেন আসা-যাওয়া করে। এর একটি হচ্ছে নাসিরাবাদ মেইল ও অপরটি বিজয় এক্সপ্রেস।

 

নান্দাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অরুণ কৃষ্ণ পাল জানান, মুশুলি ইউনয়িনের স্থানীয় ইউপি সদস্য মো. এরশাদুল ইসলাম ভুঁইয়া তাকে ফোন করে রেললাইন কাটার ঘটনাটি জানান। পরে তিনি বিষয়টি নিয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন। পরে ঘটনাস্থলে গিয়ে বুঝতে পারেন রেললাইন কেটে ফেলার ঘটনা পূর্বপরিকল্পিত। এতে ট্রেন দুর্ঘটনায় পড়ে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারতো।

তিনি আরও বলেন, রেললাইনে নাশকতা করার পরিকল্পনা ছিল দুর্বৃত্তদের। কিশোরগঞ্জ থানায় সাধারণ ডায়েরি করা হয়েছে। এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করার প্রস্তুতি চলছে।