দক্ষিণ আফ্রিকা নয়, ‘চোকার্স’ এখন ভারত!

দক্ষিণ আফ্রিকা নয়, ‘চোকার্স’ এখন ভারত!

সংগৃহীত

বিশ্ব ক্রিকেটে ‘চোকার্স’ নামেই পরিচিত দক্ষিণ আফ্রিকা। আইসিসির যেকোনো টুর্নামেন্টে বরাবরই দারুণ শক্তিশালী দল নিয়ে খেলতে গিয়ে দুর্দান্ত শুরুর পরও নকআউট পর্বে এসে হেরে বসে তারা। কিন্তু সবশেষ অস্ট্রেলিয়ার কাছে বিশ্বকাপের শিরোপা খোয়ানো ভারতকে নিয়েও কানাঘুষা শুরু হয়েছে। বড় ম্যাচে দক্ষিণ আফ্রিকার পদাঙ্কই কি অনুসরণ করছে ম্যান ইন ব্লুজরা?

পরিসংখ্যান অন্তত সে কথাই বলছে। এবারের বিশ্বকাপের সেরা পারফরমারদের তালিকায় ভারতীয়দের আধিপত্য। রান সংগ্রাহকের তালিকায় সেরা দশে বিরাট কোহলি ও রোহিত শর্মাসহ আছেন চার ভারতীয়। সেরা বোলারদের তালিকায়ও মোহাম্মদ শামি, জাসপ্রীত বুমরাহ ও রবীন্দ্র জাদেজা আছেন সেরা দশে। সেমিফাইনাল পর্যন্ত কোন ম্যাচেই ভারতের বিপক্ষে প্রতিপক্ষ কোনো প্রতিরোধই গড়তে পারেনি। অথচ ফাইনালে সম্পূর্ণভাবে ব্যর্থ ভারতীয়রা।

শুধু ওয়ানডে বিশ্বকাপই নয় সাম্প্রতিককালে একের পর এক টুর্নামেন্টে ব্যর্থ হয়েছে ভারত। ২০১১ বিশ্বকাপে শিরোপা জেতার পর প্রতিটি বিশ্বকাপেই সেমিফাইনালে উঠেছে তারা। এই প্রতিটি আসরেই পয়েন্ট তালিকায় ভারতের ওপরে ছিল না কেউই। কিন্তু ঘরের মাঠের এবারের আসরের আগের দুই আসরেই সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছে ভারত। এবার শিরোপার খুব কাছ থেকেও হতাশ হয়েছে স্বাগতিকরা।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের এখন পর্যন্ত হওয়া দুই আসরেই ফাইনালে উঠেছিল ভারত। কিন্তু দুবারই পরাজিত দল হিসেবে মাঠ ছেড়েছে ভারত। প্রথম আসরে নিউজিল্যান্ডের বিপক্ষে হারার পর দ্বিতীয়বার হেরেছে অস্ট্রেলিয়ার কাছে। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আইপিএল ভারতের। এই সংস্করণের প্রথম বিশ্বচ্যাম্পিয়নও তারাই। কিন্তু আইপিএলের জন্মের পর থেকে আর কোনো আসরেই শিরোপা ছুঁয়ে দেখতে পারেনি ভারত।

২০১৪-২০২২ পর্যন্ত হওয়া চারটি টি-টোয়েন্টি বিশ্বকাপের তিনটিতেই কমপক্ষে সেমিফাইনাল খেলেছে ভারত। এর মধ্যে ২০১৪ সালের আসরে শ্রীলঙ্কার বিপক্ষে ফাইনালে হারের পর প্রতিটি আসরেই সেমিফাইনাল থেকেই বিদায় নিয়েছে ভারত। এমনকি আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সবশেষ আসরের ফাইনালেও পাকিস্তানের বিপক্ষে ১৮০ রানের বিশাল ব্যবধানে হেরেছিল ভারত।

সেরা দল নিয়ে একের পর এক আসরে ব্যর্থ হয়ে ফিরছে ভারত। ব্যাটে-বলে পুরো টুর্নামেন্ট মাতিয়ে ফাইনালে আর পেয়ে উঠছে না টিম ইন্ডিয়া। ব্যক্তিগত রেকর্ড আর পুরস্কার নিয়ে, পরিসংখ্যানের পাতা ভারী করেও শূন্য হাতে ফিরছে প্রতিটি টুর্নামেন্ট থেকে। তাতে ফিসফাঁস আওয়াজ থেকে ক্রমে জোরাল হচ্ছে দাবি- ভারতই এই সময়ের নম্বর ওয়ান চোকার!