সিলেটে অবৈধ ভারতীয় পাতার বিড়িসহ নকল ব্যান্ডরোলযুক্ত বিড়ি জব্দ; তিন ব্যবসায়ীকে জরিমানা

সিলেটে অবৈধ ভারতীয় পাতার বিড়িসহ নকল ব্যান্ডরোলযুক্ত বিড়ি জব্দ; তিন ব্যবসায়ীকে জরিমানা

ছবি: প্রতিনিধি

সিলেটের কানাইঘাট উপজেলার দুটি বাজারে অভিযান চালিয়ে বিপুল পরিমান অবৈধ ভারতীয় নাসির পাতার বিড়ি ও অবৈধ ভারতীয় জয়গুরু বিড়ি এবং নকল ব্যান্ডরোলযুক্ত বাচ্চু বিড়ি ও দয়াল বিড়ি জব্দ করা হয়েছে। মঙ্গলবার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট জেলা শাখা এবং সিলেট আনসার বেটালিয়ন যৌথভাবে এ অভিযান পরিচালনা করেন। এসময় তিন ব্যবসায়ীর নিকট থেকে মোটা অংকের টাকা নগদ জরিমানা আদায় করা হয়েছে।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সূত্রে জানা যায়, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে একটি অসাধু চক্র দীর্ঘদিন ধরে সিলেট জেলার বিভিন্ন বাজারে অবৈধ ভারতীয় পাতার বিড়ি এবং নকল ব্যান্ডরোলযুক্ত কমদামী বিড়ি বিক্রি ও মজুদ করে আসছে। গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট শাখার সহকারী পরিচালক আমিরুল ইসলাম মাসুদের নেতৃত্বে ভোক্তা অধিকার এবং সিলেট আনসার বেটালিয়নের সমন্বয়ে গঠিত একটি চৌকস টিম জেলার কানাইঘাট উপজেলার চতুল বাজার এবং দরবস্ত বাজারে অভিযান ও তল্লাশি চালায়। বাজার দুটির মোট আটটি দোকানে অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে বাজার থেকে এগারো হাজার পাঁচশত (১১,৫০০) শলাকা অবৈধ ভারতীয় নাসির পাতার বিড়ি, চার হাজার পাঁচশত (৪,৫০০) শলাকা অবৈধ ভারতীয় জয়গুরু বিড়ি, ছত্রিশ হাজার (৩৬,০০০) শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত বাচ্চু বিড়ি এবং নয় হাজার (৯,০০০) শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত দয়াল বিড়ি জব্দ করা হয়। অভিযান থেকে সর্বমোট একষট্টি হাজার (৬১,০০০) শলাকা অবৈধ ভারতীয় পাতার বিড়ি ও কমদামী নকল বিড়ি জব্দ করা হয়েছে। অভিযান শেষে জব্দকৃত অবৈধ বিড়ি ধ্বংস করা হয়েছে।

অভিযানে তিন ব্যবসায়ীর নিকট থেকে পয়ত্রিশ হাজার (৩৫,০০০) টাকা নগদ জরিমানা আদায় করা হয়েছে।

অভিযান চলাকালে বাজারের ব্যবসায়ীদের মধ্যে ভীতিকর পরিস্থিতি সৃষ্টি হয় এবং বাজার কমিটির উপস্থিতিতে ব্যবসায়ীরা ভবিষ্যতে আর নকল ব্যান্ডরোলযুক্ত কমদামি নকল বিড়ি ও অবৈধ ভারতীয় পাতার বিড়ি বিক্রি ও মজুদ করবে না বলে প্রতিশ্রুতি দেন।

সিলেট ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক আমিরুল ইসলাম মাসুদ জানান, অবৈধ ভারতীয় পাতার বিড়ি এবং নকল ব্যান্ডরোল ব্যবহার করে এসব বিড়ি ব্যবসায়ীরা দৈনিক বিপুল পরিমান টাকা রাজস্ব ফাঁকি দিয়ে দীর্ঘদিন ধরে অবৈধভাবে তাদের ব্যবসা কার্যক্রম পরিচালনা করে আসছিল। অভিযানে বিপুল পরিমান অবৈধ বিড়ি জব্দ করা হয়েছে।

তিনি আরো জানান, নকলের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যহত থাকবে। এছাড়া রাজস্ব ফাঁকি দিয়ে কেউ অবৈধভাবে বিড়ি বিক্রি ও বাজারজাত করলে তার বিরুদ্ধে আইননানুগ ব্যবস্থা গ্রহন করা হবে