চ্যাটজিপিটিকে টেক্কা দিতে এলো ভারতজিপিটি

চ্যাটজিপিটিকে টেক্কা দিতে এলো ভারতজিপিটি

ছবি: সংগৃহীত

গত বছরের নভেম্বরে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ওপেনএআই কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত (এআই) চ্যাটবট চ্যাটজিপিটি নিয়ে আসে। মাইক্রোসফটের অর্থায়নে তৈরি চ্যাটজিপিটি উন্মুক্তের পরপরই দ্রুত জনপ্রিয়তা পায়। এবার চ্যাটজিপিটির সঙ্গে টেক্কা দিতে ভারত উদ্ভাবন করল ভারতজিপিটি নামের এআই।

কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে বেঙ্গালুরুর এআই স্টার্টআপ কোরোভার এআই ভারতজিপিটি তৈরি করেছে। এটি এক ডজনের বেশি আঞ্চলিক ভাষায় পরিষেবা দিতে পারে। আলোড়ন ফেলে দেয়া এই প্রকল্পে ৩৩ কোটি রুপি বিনিয়োগ করতে পারে গুগল। ইতিমধ্যে নন-ইকুইটি ফান্ডিং হিয়াবে ৪ কোটি ১৬ লাখ রুপি দেওয়ার কথা জানিয়েছে মার্কিন সংস্থাটি।

 

রতজিপিটি কী?

এটি ভারতে তৈরি একটি জেনারেটিভ এআই মডেল। ২০১৬ সালে শুরু হয়েছে সংস্থার পথচলা। ওপেনএআই চ্যাটজিপিটিতে যেসব পরিষেবা পাওয়া যায়, তা মোটামুটি সবই এখানেও পাওয়া যাবে। তবে সুবিধা হল, এখানে ১২টি আঞ্চলিক ভাষা সাপোর্ট করবে।

এই চ্যাটবটে ছবি, ভিডিও, ম্যাপসহ একাধিক ডেটা রয়েছে বলে দাবি ডেভেলপার প্রতিষ্ঠানের। চ্যাটজিপিটিতে বর্তমানে ৯৫টি ভাষা সাপোর্ট করে। তবে বেশিরভাগ ক্ষেত্রে ইংরেজি ভাষাতেই ব্যবহার হয়। কোরোভারের দাবি, তাদের চ্যাটবটে ৯০ শতাংশ পর্যন্ত নির্ভুল উত্তর দিতে পারে। পাশাপাশি এই চ্যাটবটে বাইরে থেকেও একাধিক কাস্টম ডেটাও যোগ করা যায়।

তথ্য প্রযুক্তি ক্ষেত্রে ব্যবহৃত এন্টারপ্রাইস রিসোর্স প্ল্যানিং, কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট এবং অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস ইত্যাদি সিস্টেমের সঙ্গে কাজ করতে পারে ভারতজিপিটি এবং রিয়েল টাইম তথ্য দিতে পারে ক্লায়েন্টদের।

শুধু তাই নয়, বিভিন্ন সোশ্যাল মিডিয়া অ্যাপ - হোয়াটসঅ্যাপ, সিগন্যাল, জুম-সহ একাধিক অ্যাপ্লিকেশনের সঙ্গে যুক্ত হতে পারে এই চ্যাটবট। হেলথ, ব্যাঙ্কিং এবং ম্যানুফ্যাকচারিং ক্ষেত্রে বহু গ্রাহক রয়েছে এই সংস্থার।