সারা দেশে বিএনপির মানববন্ধন আজ

সারা দেশে বিএনপির মানববন্ধন আজ

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক মানবাধিকার দিবসে আজ রোববার ঢাকাসহ সারা দেশে মানববন্ধনের কর্মসূচি পালন করবে বিএনপি ও যুগপতে থাকা মিত্ররা। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির যৌথ উদ্যোগে কেন্দ্রীয়ভাবে বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এই কর্মসূচি পালন করবে দলটি।

কর্মসূচির বিষয়ে অবহিতকরণ এবং নিরাপত্তা চেয়ে গতকাল শনিবার ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনারকে চিঠি দেয়া হয়েছে। এই মানববন্ধন ঘিরে প্রায় দেড় মাস পর আবার মাঠে নেতাকর্মীদের জমায়েতের কর্মসূচিতে ফিরতে চায় বিএনপি। একইসাথে কর্মসূচি থেকে বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের সার্বিক পরিস্থিতি এবং নির্বাচন সামনে রেখে রাজনৈতিক দলগুলোর ওপর নির্যাতন-নিপীড়নের চিত্র গণতান্ত্রিক বিশ্বের কাছে তুলে ধরবে দলটি। কর্মসূচি সফলে ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে বিএনপি।

জানা গেছে, নির্বিঘে্ণ আজকের মানববন্ধন সম্পন্ন করতে পারলে সাময়িকভাবে হরতাল-অবরোধের বিকল্প কর্মসূচিতে যাওয়ার পরিকল্পনা রয়েছে বিএনপির। অন্যথায় দাবি আদায়ে ফের হরতাল-অবরোধের কর্মসূচিতে ফিরবে বিএনপি ও যুগপতের শরিকরা।

গত ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশ ঘিরে পুলিশের সাথে বিএনপির কিছু নেতাকর্মী সংঘর্ষে জড়ায়। এই ঘটনার জেরে ঢাকায় প্রায় অর্ধশত মামলা দায়ের করা হয়। বিএনপির পক্ষ থেকে জানানো হয়েছে, ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে মহাসমাবেশের চার-পাঁচ দিন আগ থেকে এ পর্যন্ত ঢাকাসহ সারা দেশে বিএনপি ও অঙ্গসহযোগী সংগঠনের ২০, ৬৬৫ জনের অধিক নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। আর গত ২৪ ঘণ্টায় সারা দেশে গ্রেফতার করা হয় ১৭৫ জনের অধিক নেতাকর্মীকে।

জানা গেছে, আজকের কর্মসূচিতে জাতীয়তাবাদী মহিলা দলের নেতাকর্মীরা ব্যাপক হারে অংশগ্রহণ করবেন। এ ছাড়া বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ, জিয়াউর রহমান ফাউন্ডেশন, ডক্টরস অ্যাসোসিয়েন অব বাংলাদেশসহ (ড্যাব) বিএনপিপন্থী পেশাজীবী নেতারাও অংশগ্রহণ করবেন। এদের সাথে বিএনপির কারাবন্দী এবং গুম-খুন পরিবারের সদস্যরাও থাকবেন। কর্মসূচিতে সিনিয়র নেতাদের মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ও সেলিমা রহমান উপস্থিত থাকতে পারেন।

প্রতি বছরই আন্তর্জাতিক মানবাধিকার দিবসে যুক্তরাষ্ট্র তাদের মানবাধিকার প্রতিবেদন প্রকাশ করে। ২০২১ সালের ১০ ডিসেম্বর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র্যাব) সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল দেশটি। গত ২৫ মে সুষ্ঠু গণতান্ত্রিক নির্বাচনপ্রক্রিয়ায় বাধা দিলে বাংলাদেশের সংশ্লিষ্ট ব্যক্তিদের ভিসা না দেয়ার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। এরপর ভিসানীতি কার্যকর করার কথাও জানায় দেশটি।

এ দিকে বিএনপির পাশাপাশি যুগপৎ আন্দোলনে থাকা অন্যান্য দল ও জোটগুলোও আজ কর্মসূচি পালন করবে। ‘গণতন্ত্র মঞ্চ’ বেলা ১১টায় কাওরানবাজারে জাতীয় মানবাধিকার কমিশন কার্যালয়ের সামনে, একই সময় ‘১২ দলীয় জোট’ বিজয়নগর পানির ট্যাংকির সামনে, ‘জাতীয়তাবাদী সমমনা জোট’ পুরানা পল্টন মোড়সংলগ্ন আলরাজী কমপ্লেক্স, এলডিপি জাতীয় প্রেস ক্লাবের সামনে, লেবার পার্টি দুপুর ১২টায় তোপখানা রোডে মেহরাবা প্লাজার সামনে, ‘গণফোরাম ও বাংলাদেশ পিপলস পার্টি’ হাইকোর্ট কদমফুল ফোয়ারার উল্টো দিকে, গণ অধিকার পরিষদ (নুর) বিজয়নগর পানির ট্যাংকির সামনে, দলটির অপর অংশ পুরানা পল্টন দলীয় কার্যালয়ের সামনে, গণতান্ত্রিক বাম ঐক্য জাতীয় প্রেস ক্লাবের উল্টো দিকে এবং বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করবে।