বাংলাদেশে চূড়ান্ত পর্বের হিউম্যান ট্রায়াল চালাবে চীন

বাংলাদেশে চূড়ান্ত পর্বের হিউম্যান ট্রায়াল চালাবে চীন

ছবিঃকরোনা ভ্যাকসিনের ট্রায়াল

ভ্যাক্সিনের ট্রায়াল শুরু হয়েছে বিভিন্ন দেশে। চিনে ট্রায়াল শুরু হয়েছে বেশ কিছুদিন আগেই। তাই এবার সেইসব ভ্যাক্সিনের ট্রায়াল মোটামুটি শেষ পর্যায়ে পৌঁছেছে।

চীনের একটি ভ্যাক্সিনের শেষ পর্যায়ের সে ট্রায়াল বাংলাদেশে করা হবে বলে জানা গেছে। চীনের সিনোভ্যাক বায়োটেক লিমিটেড এই ভ্যাক্সিনের পরীক্ষা করছে। যেহেতু চীনের বাইরে একাধিক দেশে সংক্রমণের সংখ্যা অনেক বেশি। তাই, ওই সংস্থা চাইছে চীনের বাইরে কোনও দেশে হিউম্যান ট্রায়াল চালাতে।

জানা গেছে, দেশের ‘ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়েরিয়া ডিজিজ রিসার্চ’-এ হবে সেই ট্রায়াল। আগামী মাসেই সেই ট্রায়াল শুরু হবে। বাংলাদেশের মেডিক্যাল রিসার্চ কাউন্সিল থেকে জানানো হয়েছে, রিসার্চ প্রোটোকল খতিয়ে দেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সাতটি হাসপাতালের অধিনে ৪২০০ ভোলেন্টিয়ারের উপর সেই ভ্যাক্সিনের ট্রায়াল চালানো হবে।

চীনের সিনোভ্যাকের সঙ্গে একযোগে বাংলাদেশি করোনা রোগীদের উপর সম্ভাব্য-ভ্যাকসিনের পরীক্ষাটি করবে বলে জানিয়েছেন ‘ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডাইরিয়াল ডিজিজ রিসার্চ’ এর সিনিয়র সায়েন্টিস্ট ফেরদৌসি কাদরি। স্বাস্থ্য অধিদফতরের উপ-পরিচালক মোহাম্মদ সালাউদ্দিন বলেন, “ভ্যাকসিনের ট্রায়ালটি যাতে দ্রুত করা যায়, সে বিষয়ে সরকার সব ধরনের সাহায্য করবে।”

তিনি জানিয়েছেন, শুধু সিনোভ্যাক-ই নয়, ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়কেও জানানো হয়েছে, প্রয়োজনে বাংলাদেশের করোনা-রোগীদের উপর তারা ভ্যাকসিনের কার্যকারিতা পরীক্ষা করতে পারে। ওই স্বাস্থ্য-কর্তার দাবি, চীনা সংস্থাটির হিউম্যান ট্রায়ালে যে যে ক্ষেত্রে সরকারি অনুমোদনের দরকার, তা নিয়ে সমস্যা হবে না।