কিশোরগঞ্জে প্রথমবারের মতো ভোট দেবেন তৃতীয় লিঙ্গের ১৬ জন

কিশোরগঞ্জে প্রথমবারের মতো ভোট দেবেন তৃতীয় লিঙ্গের ১৬ জন

ফাইল ছবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কিশোরগঞ্জ জেলায় প্রথমবারের মতো ভোট দেবেন ১৬ জন তৃতীয় লিঙ্গের (হিজড়া) ভোটার।

কিশোরগঞ্জ জেলা নির্বাচন কার্যালয়ের তথ্যমতে, কিশোরগঞ্জ জেলায় এবার মোট ১৬ জন তৃতীয় লিঙ্গের (হিজড়া) ভোটার হয়েছেন। যারা প্রথমবারের মতো নিজ পরিচয়ে জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন।

তার মধ্যে জেলার সদর উপজেলায় ৩ জন, কটিয়াদী উপজেলার ৫ জন, তাড়াইল উপজেলার ২ জন, করিমগঞ্জ উপজেলায় ১ জন, অষ্টগ্রাম উপজেলায় ১ জন, নিকলী উপজেলায় ১ জন, বাজিতপুর উপজেলায় ১ জন, কুলিয়ারচর উপজেলায় ১ জন ও ভৈরব উপজেলায় ১ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন।

জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ আশরাফুল আলম জানান, কিশোরগঞ্জ জেলায় ১৬ জন তৃতীয় লিঙ্গের (হিজড়া) ভোটার রয়েছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কিশোরগঞ্জ জেলার ১৩টি উপজেলা নিয়ে গঠিত ৬টি সংসদীয় আসনে এবার ২৫ লাখ ৩৩ হাজার ৬৮৫ জন ভোটার রয়েছেন। তার মধ্য নারী ভোটার ১২ লাখ ৪০ হাজার ২৫৫ জন ও পুরুষ ভোটার ১২ লাখ ৯৩ হাজার ৪১৪ জন। এছাড়াও তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ১৬ জন।

এই ৬টি আসনে মোট ৪৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্যে আওয়ামী লীগ থেকে ৫ জন, জাতীয় পার্টি থেকে ৫ জনসহ অন্যান্য দল ও স্বতন্ত্র মিলিয়ে ৪৩ জন প্রার্থী এবার ভোটের লড়াইয়ে নেমেছেন।

জেলার ৬টি আসনে ৮৯৭টি কেন্দ্রের মধ্যে ৫৯১টি গুরুত্বপূর্ণ ও ৩০৬টি সাধারণ কেন্দ্র রয়েছে।

ভোটগ্রহণ সুষ্ঠু ও পরিবেশ স্বাভাবিক রাখতে জেলায় ৩ প্লাটুন সেনাবাহিনী, ১৪ প্লাটুন বিজিবি, ১২ প্লাটুন র্যাব, আড়াই হাজার পুলিশ ও ১৪ প্লাটুন আনসার মোতায়েন করা হয়েছে। এছাড়াও ৩৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন জেলার নির্বাচনে।