মন্ত্রিসভায় এবার ৩ জন নারী

মন্ত্রিসভায় এবার ৩ জন নারী

ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথ অনুষ্ঠান হবে আজ বৃহস্পতিবার সন্ধ্যায়। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও ২৫ জন পূর্ণ মন্ত্রী (দুজন টেকনোক্রেট) ও ১১ জন প্রতিমন্ত্রী থাকছেন। এর মধ্যে নারী মাত্র তিনজন। তবে তারা কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন, তা এখনও জানা যায়নি। বুধবার রাতে তাঁদের নাম জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। 

নতুন মন্ত্রিসভায় ডাক পাওয়া নারীরা হলেন ডা. দীপু মনি, সিমিন হোসেন রিমি ও রুমানা আলী টুসি। এর মধ্যে পূর্ণমন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন ডা. দীপু মনি। প্রতিমন্ত্রী হচ্ছেন সিমিন হোসেন রিমি ও রুমানা আলী টুসি। এর আগেও দুই দফায় মন্ত্রী হয়ে পররাষ্ট্রমন্ত্রী ও শিক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন ডা. দীপু মনি।

সিমিন হোসেন রিমি বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমদের মেয়ে। তিনি গাজীপুর-৪ (কাপাসিয়া) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। অন্যদিকে অধ্যাপক রুমানা আলী টুসি গাজীপুর-৩ আসন থেকে নৌকা প্রতীকে বিজয়ী হয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাদে গত মন্ত্রিসভায়ও তিনজন নারী ছিলেন। তারা হলেন ডা. দীপু মনি, বেগম মন্নুজান সুফিয়ান ও বেগম হাবিবুন নাহার। নতুন মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ নারী সদস্যের সংখ্যা চারজন।

রাতে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব জানান, নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথ নেয়ার জন্য আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হয়েছে। যারা মন্ত্রিত্বের দায়িত্ব পেয়েছেন তাদেরকে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে টেলিফোন করা হয়েছে।

নতুন মন্ত্রীরা বৃহস্পতিবার সন্ধ্যায় গণভবনে শপথ নেবেন। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন মন্ত্রিসভার নতুন সদস্যদের শপথ বাক্য পাঠ করাবেন। শপথগ্রহণ শেষে নবনিযুক্ত মন্ত্রিপরিষদের সদস্যরা নিজ নিজ শপথবাক্যে স্বাক্ষর করবেন।

তিনি আরও জানান, শপথের পর প্রধানমন্ত্রী দফতর বণ্টন করবেন। পরে প্রজ্ঞাপন আকারে তা প্রকাশ করা হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।