রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হলেন ভ্লাদিমির পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হলেন ভ্লাদিমির পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

রাশিয়ায় চলতি বছরের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হিসেবে ভ্লাদিমির পুতিনকে আনুষ্ঠানিকভাবে নিবন্ধিত করেছে দেশটির নির্বাচন কমিশন। যদিও এবারের নির্বাচনেও পুতিনের জয় অনেকটাই নিশ্চিত বলেই মনে করা হচ্ছে। আগামী ১৫ থেকে ১৭ মার্চ রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে এই নির্বাচনেও অংশ নিচ্ছে না শক্তিশালী কোনো বিরোধী দল। খবর এএফপির।

রুশ কেন্দ্রীয় নির্বাচন কমিশন বলেছে, পুতিনকে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে নিবন্ধিত করা হয়েছে, যিনি নিজেকে মনোনীত করেছেন। পাশাপাশি ভোটে প্রার্থী হয়েছেন ডানপন্থি ফায়ারব্র্যান্ড ও পুতিনের অনুগত লিওনিড স্লুটস্কি।.

এবারের নির্বাচন ১৫ থেকে ১৭ মার্চ পর্যন্ত তিন দিনব্যাপী অনুষ্ঠিত হতে যাচ্ছে। ক্রেমলিনের সমালোচকরা বলছেন, এই পদক্ষেপ নির্বাচনে স্বচ্ছতার নিশ্চয়তাকে আরও কঠিন করে তুলবে।

এর আগে ২০২০ সালের একটি বিতর্কিত সাংবিধানিক সংস্কারের ফলে প্রেসিডেন্ট পুতিন কমপক্ষে ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার সুযোগ পেতে পারেন। মানবাধিকার সংগঠনগুলো বলছে, আগের নির্বাচনগুলোতে অনিয়ম হয়েছে। এই নির্বাচনে স্বাধীন পর্যবেক্ষকদের ভোট পর্যবেক্ষণে বাধা দেওয়া হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

নির্বাচনে পুতিন শক্ত কোনো প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হবেন বলে মনে হচ্ছে না। উদারপন্থি প্রতিদ্বন্দ্বী বরিস নাদেজদিনের প্রার্থী হিসেবে নিবন্ধিত হওয়ার জন্য স্বাক্ষরের সময়সীমা শেষ হয়েছে। তাকে নির্বাচনে লড়ার অনুমতি দেওয়া হবে কি না, তা এখনও স্পষ্ট নয়। ক্রেমলিন বলেছে, তাকে গুরুত্বপূর্ণ কোনো প্রতিদ্বন্দ্বী ভাবা হচ্ছে না।

উল্লেখ্য, চলতি শতাব্দীর শুরু থেকেই রাশিয়ার নেতৃত্ব দিচ্ছেন ৭১ বছর বয়সী পুতিন। চারবার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন তিনি। এছাড়া প্রধানমন্ত্রী হিসেবেও সংক্ষিপ্ত সময় দায়িত্ব পালন করেছেন।