কুবিতে প্রশাসনিক অব্যবস্থাপনার প্রতিবাদে প্রাধ্যক্ষের পদত্যাগ

কুবিতে প্রশাসনিক অব্যবস্থাপনার প্রতিবাদে প্রাধ্যক্ষের পদত্যাগ

কুবিতে প্রশাসনিক অব্যবস্থাপনার প্রতিবাদে প্রাধ্যক্ষের পদত্যাগ

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) প্রশাসনের অব্যবস্থাপনার প্রতিবাদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রাধ্যক্ষের দায়িত্ব থেকে অব্যহতি নিয়েছেন একাউন্টটিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক মো. তোফায়েল হোসেন মজুমদার।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর তোফায়েল হোসেন মজুমদার স্বাক্ষরিত একটি পদত্যাগপত্র থেকে বিষয়টি নিশ্চিত করা হয়। রেজিস্ট্রার দপ্তরের সিল সম্বলিত পদত্যাগপত্রে এই অধ্যাপক বলেন, ব্যক্তিগত কারণে এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের অব্যবস্থাপনার কারণে আমার পক্ষে বঙ্গবন্ধু হলের প্রভোস্টের দায়িত্ব পালন করা সম্ভবপর নয়। এমতাবস্থায়, আমি অদ্য ০৬/০২/২০২৪ ইং তারিখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট পদ থেকে পদত্যাগ করলাম। অতএব, উপর্যুক্ত প্রেক্ষিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানাচ্ছি।

পদত্যাগের বিষয়ে জানতে চাইলে তিনি বিশ্ববিদ্যালয়ের অব্যবস্থাপনার বিভিন্ন দিক তুলে ধরে বলেন, শিক্ষকদের সাথে হওয়া অনিয়মের প্রতিবাদ হিসেবে আমি পদত্যাগ করেছি। বিশ্ববিদ্যালয় প্রশাসন দীর্ঘদিন ধরে নিয়মনীতির তোয়াক্কা না করে শিক্ষকদের নিয়োগ বোর্ড আটকিয়ে রেখেছে, শিক্ষকদের প্রাপ্য পদোন্নতি ও ছুটি দিচ্ছে না। এবং নিয়ম বহির্ভূতভাবে নিয়োগপত্রে অযৌক্তিক শর্ত জুড়ে দিচ্ছে। আমি মনে করি, এই প্রশাসনের সাথে থাকলে এই দায়ভার আমার উপরেও আসবে।

উল্লেখ্য, এর আগে ২০২২ সালের ২২ মার্চ দায়িত্ব পালনে উপাচার্যের সাথে সমন্বয়হীনতা ও অস্বস্তিবোধের কথা বলে পদত্যাগপত্র জমা দেন রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) ও পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আবু তাহের।