সুব্রত কুমার দাস বিষয়ক দুই গ্রন্থের পাঠ-উন্মোচন

সুব্রত কুমার দাস বিষয়ক দুই গ্রন্থের পাঠ-উন্মোচন

সংগৃহীত

বইমেলার ১৬তম দিনে বাংলাদেশি নভেলসের উদ্যোক্তা লেখক ও গবেষক সুব্রত কুমার দাসকে নিয়ে রচিত দুটি বইয়ের পাঠ উন্মোচন হয়েছে। প্রকাশনা সংস্থা মূর্ধন্যর আয়োজনে উল্লেখযোগ্য সংখ্যক কবি–সাহিত্যিক গত শুক্রবার এই অনাড়ম্বর আয়োজনে উপস্থিত ছিলেন।

আগামী ৪ মার্চ মাস কীর্তিমান প্রাবন্ধিক, সংগঠক ও শিক্ষক সুব্রত কুমার দাসের ষাটতম জন্মদিন। এ উপলক্ষে ‘হীরকজয়ন্তী : সুব্রত কুমার দাস’ ও ‘Subrata Kumar Das : A wonder Boy of Intellect’ শিরোনামে বই দুটির পাঠ-উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংবাদিক ও সম্পাদক মোজাম্মেল হোসেন মঞ্জু, প্রাবন্ধিক ও অধ্যাপক এম এ আজিজ মিয়া, কবি, গবেষক ও অনুবাদক ড. গৌরাঙ্গ মোহান্ত, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সাবেক উপাচার্য ড. সঞ্জয় অধিকারী, কবি, গবেষক ও বাংলাদেশ সরকারের সাবেক সচিব ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. নাফিস আহমদ, কবি চঞ্চল শাহরিয়ার, কবি ও লেখক মৌসুম মনজুর, জাতীয় বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফজলুল হক সৈকত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ইসমাইল হোসেন, প্রকাশক সঞ্জয় মজুমদার, প্রাক্তন অধ্যক্ষ মো. ইসহাক শিকদার, চার্টার্ড একাউন্টেন্ট জাহিদুল ইসলাম শাহ, কবি, কথাসাহিত্যিক ও আলোকচিত্রী বরুণ কুমার বিশ্বাস, শিক্ষক আয়শা আখতার, ব্যাংকার রোকসানা ইয়াসমিন ঊর্মি, শিক্ষক কাজী রাজিয়া সুলতানা, কবি আনন্দ পাল প্রমুখ।

সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণের এই পাঠ-উন্মোচন অনুষ্ঠানে আগত অতিথিরা উচ্ছ্বাস ও আনন্দের সঙ্গে তাঁদের অভিব্যক্তি প্রকাশ করেন। দুটি গ্রন্থেরই সম্পাদক হিসেবে কাজ করেছেন ইয়েটস গবেষক সুজিত কুসুম পাল। ‘হীরকজয়ন্তী : সুব্রত কুমার দাস’ গ্রন্থে আরও ছিলেন সঞ্জয় মজুমদার।