নিয়মনীতি না মেনেই মুন্সিগঞ্জে বিক্রি হচ্ছে জাটকা ইলিশ

নিয়মনীতি না মেনেই মুন্সিগঞ্জে বিক্রি হচ্ছে জাটকা ইলিশ

ছবিঃ সংগৃহীত।

কোনো ধরনের নিয়মনীতি না মেনে হাট-বাজারে দেদারছে বিক্রি হচ্ছে জাটকা ইলিশ। কোনো ধরনের নিষেধ বা অভিযান না থাকায় সাধারণ মাছের মতই বিক্রি হচ্ছে জাটকা ইলিশ।

সরেজমিন দেখা যায়, বেউথা ও ত্বরাঘাট আড়তসহ খুচরা বাজারে বিক্রি হচ্ছে এসব মাছ। ২৫০ থেকে ৩০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।অন্যান্য মাছের তুলনায় কমদাম হওয়ায় ক্রেতারা এসব মাছ কিনে নিচ্ছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক আড়তদাররা বলেন, আমরা তো মাছ ধরি না। পেশাদার জেলে, মৌসুমী জেলেরা পদ্মা যমুনা নদী থেকে মাছ ধরে আমাদের কাছে বিক্রি করে থাকে। আমরা ক্রেতাদের কাছে পাইকারি ও খুচরা বিক্রি করি।কেউ কোনো দিন আমাদের এসব মাছ বিক্রি করতে নিষেধ করেনি। আমরা অন্য মাছের মতই এগুলো বিক্রি করছি।

জালাল উদ্দিন নামে এক ক্রেতা বলেন, আমি প্রতিদিন এই বেউথা বাজারে আসি। কয়েকদিন ধরে দেখছি আড়তে প্রচুর জাটকা ওঠে।আমি ২৮০ টাকা দিয়ে এক কেজি নিলাম। কম দাম হওয়ায় মাঝে মধ্যে আমি এ মাছ কিনি।ক্ষোভ প্রকাশ করে আরেক ক্রেতা বলেন, যারা এসব বন্ধ করবে তারাই তো মাছ নিচ্ছে।

হাট-বাজারে জাটকা বিক্রির ব্যাপারে জেলা মৎস্য কর্মকর্তা সাইফুর রহমান বলেন, আমরা বিভিন্ন হাটবাজারে অভিযান পরিচালনা করে থাকি। লোকবল কম থাকার কারণে অনেক জায়গায় অভিযান পরিচালনা করা সম্ভব হয় না।জাটকা রক্ষায় অভিযান জোরদার করা হবে।