পাকিস্তানে কয়লা খনিতে গ্যাস বিস্ফোরণ, নিহত ১২

পাকিস্তানে কয়লা খনিতে গ্যাস বিস্ফোরণ, নিহত ১২

প্রতিকী ছবি

পাকিস্তানে একটি কয়লা খনিতে গ্যাস বিস্ফোরণে অন্তত ১২ জন শ্রমিক নিহত হয়েছেন। জীবিত উদ্ধার করা হয়েছে আরও আটজনকে। বুধবার (২০ মার্চ) দেশটির কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। খবর রয়টার্সের।

এদিন সকালে বেলুচিস্তান প্রদেশের খনি পরিদর্শক আব্দুল গনি বালোচ বলেন, উদ্ধার অভিযান মাত্র শেষ হয়েছে। তিনি জানান, মিথেন গ্যাস বিস্ফোরণের সময় খনির ভেতরে ২০ জন শ্রমিক ছিলেন।উদ্ধারকারীরা ১২টি মরদেহ উদ্ধার করেছে এবং আহতদের হাসপাতালে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন এ কর্মকর্তা।

এর আগে বার্তা সংস্থা এএফপি জানায়, মঙ্গলবার সন্ধ্যায় কোয়েটা থেকে ৮০ কিলোমিটার পূর্বে খোস্টের খনি অঞ্চলে একটি গ্যাস বিস্ফোরণ ঘটে। এতে মাটির প্রায় ৮০০ ফুট নিচে কয়েকজন শ্রমিক আটকা পড়েন। তাদের উদ্ধার করতে গিয়ে বিপদে পড়েন আরও কয়েজন সহকর্মী।গনি বালোচ এএফপিকে বলেন, দুর্ঘটনার কারণ জমে থাকা কার্বন মনোক্সাইড গ্যাস এবং পরবর্তীতে একটি বিস্ফোরণ। এতে খনিটি ধসে পড়ে।

দুর্ঘটনার পর রাতেই দুজনের মরদেহ উদ্ধার করা হয়। সকালে বের করে আনা হয় আরও ১০টি মরদেহ।এদিকে, খনি দুর্ঘটনায় হতাহতের ঘটনায় ‘গভীর দুঃখ ও শোক’ প্রকাশ করে বিবৃতি দিয়েছেন পাকিস্তানি প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

পাকিস্তানে আফগান সীমান্তের কাছাকাছি বেশ কিছু কয়লা খনি রয়েছে। সেখানে নিয়মিতই খনি দুর্ঘটনার খবর পাওয়া যায়। প্রধানত, খনির ভেতর তৈরি গ্যাস থেকে এসব দুর্ঘটনা ঘটে।শ্রমিক ইউনিয়নের কর্মকর্তাদের অভিযোগ, পর্যাপ্ত নিরাপত্তা সরঞ্জামে এবং কাজের উপযুক্ত পরিস্থিতির অভাবই বারবার দুর্ঘটনার মূল কারণ।

২০১৮ সালে পাকিস্তানে পাশাপাশি দুটি কয়লা খনিতে গ্যাস বিস্ফোরণে ২৩ জন নিহত এবং ১১ জন আহত হন। ২০১১ সালে বেলুচিস্তানের আরেকটি খনি গ্যাস বিস্ফোরণে ধসে পড়ায় মোট ৪৩ জন শ্রমিক প্রাণ হারান।