ফোর্বসের ধনকুবের তালিকায় ব্রাজিলের ১৯ বছরের শিক্ষার্থী!

ফোর্বসের ধনকুবের তালিকায় ব্রাজিলের ১৯ বছরের শিক্ষার্থী!

ছবি: সংগৃহীত

সম্প্রতি ফোর্বস ম্যাগাজিন প্রকাশিত ২০২৪ সালে বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় মোট ২ হাজার ৭৮১ জন স্থান পেয়েছেন। অবিশ্বাস্য হলেও সত্যি, এই তালিকায় জায়গা করে নিয়েছেন ১৯ বছরের এক তরুণীও। এর মাধ্যমে ব্রাজিলিয়ান শিক্ষার্থী লিভিয়া ভয়েট বিশ্বের সর্বকনিষ্ঠ নারী ধনকুবের হওয়ার খেতাব পেয়েছেন। খবর এনডিটিভি ও ইকোনমিক টাইমস।

ফোর্বসের তালিকা অনুসারে, এর আগে ১৯ বছর বয়সী ইতালির তরুণী ক্লেমেন্তে দেল ভেচিও ছিলেন সর্বকনিষ্ঠ ধনকুবের। তিনি ব্রাজিলের শিক্ষার্থী লিভিয়া ভয়েটের চেয়ে মাত্র দুই মাসের বড়। এবারের তালিকার ২৫ জন সর্বকনিষ্ঠ ধনকুবের বয়স ৩৩ বছর বা তার চেয়ে কম। এই ২৫ জনের মোট সম্পদের পরিমাণ ১১০ বিলিয়ন ডলার।

লাতিন আমেরিকার বৈদ্যুতিক মোটর প্রস্তুতকারক ডব্লিউইজির অন্যতম একজন শেয়ারহোল্ডার লিভিয়া ভয়েট। ডব্লিউইজি একটি বহুজাতিক প্রতিষ্ঠান। বিশ্বের ১০টি দেশে এর কারখানা রয়েছে। ২০২২ সালে প্রতিষ্ঠানটির আয় ছিল রেকর্ড ৬ বিলিয়ন ডলার। এই প্রতিষ্ঠানের শেয়ারই লিভিয়ার আয়ের একটি বড় উৎস।

প্রয়াত ধনকুবের এগন জোয়াও দা সিলভা ও জেরাল্ডো ওয়ার্নিংহাউসের সঙ্গে লিভিয়ার দাদা ওয়ার্নার রিকার্ডো ভয়েট ডাব্লিউইজির সহপ্রতিষ্ঠাতা ছিলেন। আর এই সূত্রেই ব্রাজিলের শিক্ষার্থী লিভিয়া ভয়েট এই বিপুল সম্পত্তির মালিক হয়েছেন।

লিভিয়া বর্তমানে ব্রাজিলের একটি বিশ্ববিদ্যালয়ে পড়ছেন। তিনি ডব্লিউইজির বোর্ড বা এক্সিকিউটিভ পদে এখনো যোগ দেননি। তার বর্তমান সম্পদের বাজারমূল্য ১ দশমিক ১ বিলিয়ন ডলার। তার বড় বোন ডোরা ভয়েটও ২০২৪ সালের সর্বকনিষ্ঠ ধনকুবেরদের তালিকার ৭ জন নতুন মুখের একজন। ২৬ বছর বয়সী ডোরা ভয়েট ২০২০ সালে স্থাপত্য বিষয়ে ডিগ্রি অর্জন করেছেন।