শিশুর দাঁতের জোর বাড়ায় এসব খাবার

শিশুর দাঁতের জোর বাড়ায় এসব খাবার

ছবি: সংগৃহীত

অনেক শিশুর দাঁত দুর্বল। তাই তারা শক্তি জিনিস খেতে বেকায়দায় পড়ে। ভালো খবর হল, কয়েকটি পরিচিত খাবার নিয়মিত খেলে কিন্তু অনায়াসে সন্তানের দাঁতের জোর বাড়িয়ে ফেলা সম্ভব। আর সেই সব খাবার সম্পর্কে বিস্তারিত জানুন এই প্রতিবেদনে। 

শিশুদের দাঁতের স্বাস্থ্যের দিকে খেয়াল রাখতেই হবে। নইলে অচিরেই তারা ক্যাবিটিস থেকে শুরু করে একাধিক জটিল দাঁতের অসুখের ফাঁদে পড়ে কষ্ট পাবে। আর সেই কারণেই বিশেষজ্ঞরা প্রত্যেক বাবা-মাকে তাদের সন্তানের দাঁতের জোর বাড়ানোর পরামর্শ দেন। আর এই কাজে সাফল্য পেতে চাইলে অবশ্যই হাত ধরতে হবে কয়েকটি পরিচিত খাবারের।

শিশুদের পনির খাওয়ান​-
শিশুরা চিজ বা পনির খেতে খুবই ভালোবাসে। আর তাদের এই পছন্দকেই আপনাকে তার দাঁতের স্বাস্থ্য ফেরানোর কাজে লাগাতে হবে। কারণ চিজে রয়েছে ক্যালশিয়ামের ভাণ্ডার। আর এই উপাদান ক্যাবিটিস প্রতিরোধ করে। শুধু তাই নয়, এতে মজুত ফসফেট দাঁতের এনামেল গঠনের কাজেও সিদ্ধহস্ত। সেই সঙ্গে চিজ খেলে মুখে প্রচুর পরিমাণে লালা বেরয় যা কিনা জীবাণু নিধনে বিশেষ ভূমিকা পালন করে। তাই আজ থেকে বাচ্চাকে নিয়মিত চিজ খাওয়ানো শুরু করুন।

বাদামের জুড়ি মেলা ভার​-
গবেষণায় দেখা গিয়েছে, ক্যাবিটিসসহ একাধিক জটিল দাঁতের অসুখ প্রতিরোধের কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বাদাম। কারণ এতে রয়েছে প্রোটিন এবং ফাইবারের ভাণ্ডার। আর এই দুই উপাদান দাঁতকে সুস্থ-সবল রাখতে সাহায্য করে। শুধু তাই নয়, এই উদ্ভিজ্জ খাবারে মজুত রয়েছে ক্যালশিয়াম এবং ফসফরাসের ভাণ্ডার। আর এই দুই উপাদান দাঁতের জোর বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। তাই সন্তানের দাঁতের হাল ফেরাতে চাইলে তাকে নিয়মিত বাদাম খাওয়াতে ভুলবেন না যেন!

পাতে থাকুক মাংস​-
মাংসতে প্রচুর পরিমাণে ফসফরাস থাকে। আর এই উপাদান দাঁতের এনামেলের ক্ষয়ক্ষতি প্রতিরোধ করে। শুধু তাই নয়, এই প্রাণিজ খাবারে বেশ কিছুটা ক্যালশিয়ামের খোঁজও মেলে যা কিনা দাঁতের পাশাপাশি হাড়ের জোর বাড়ানোর কাজেও সিদ্ধহস্ত। তাই সন্তানকে নিয়মিত মাংস খাওয়ানোর পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তবে বাচ্চাদের ছোট থেকে রেডমিট বা পাঁঠার মাংস খাওয়াবেন না। বরং তাদের ডায়েটে রাখুন চিকেন। তাতেই উপকার পাবেন হাতেনাতে।

গাজরের তুলনা নেই-
গাজর হল ফাইবারের আঁতুরঘর। আর এই উপাদান মুখের অন্দরে ভালো ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধির কাজে সিদ্ধহস্ত। আর সেই কারণে গাজর খেলে মুখের অন্দরে সংক্রমণের আশঙ্কা কমে বৈকি! শুধু তাই নয়, এই সবজিতে ম্যাগনেশিয়াম, জিঙ্ক এবং বিটা ক্যারোটিনের মতো উপাদান রয়েছে যা কিনা দাঁত এবং মাড়ির হাল ফেরানোর কাজে সিদ্ধহস্ত। তাই আজ থেকেই সন্তানের ডায়েটে জুড়ে দিন গাজর।

​দুধই মহৌষধি​-
এই পানীয়ে রয়েছে ক্যালশিয়ামের ভাণ্ডার। আর এই উপাদান কিন্তু হাড় এবং দাঁতের জোর বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। শুধু তাই নয়, দুধে মজুত কিছু উপাদান কিন্তু দাঁতের ক্ষয় আটকে দেওয়ার ক্ষমতা রাখে। আর সেই কারণেই বিশেষজ্ঞরা সমস্ত বাচ্চাদের নিয়মিত দুধ খাওয়ার পরামর্শ দেন। আশা করছি, এই নিয়মটা মেনে চললেই বাচ্চার দাঁত থাকবে সুস্থ-সবল।