অলিম্পিকে খেলবেন কিনা সত্যটা জানালেন মেসি

অলিম্পিকে খেলবেন কিনা সত্যটা জানালেন মেসি

ছবি: সংগৃহীত

ক’দিন পরেই শুরু হবে কোপা আমেরিকার ৪৮তম আসর। লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াই শেষে পর্দা উঠবে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত অলিম্পিক গেমসের। যেখানে অংশ নেবে আর্জেন্টিনা। বাছাইপর্ব পেরিয়ে আর্জেন্টিনা মূল পর্বে জায়গা করার পর থেকেই গুঞ্জন, প্যারিস অলিম্পিকে খেলবেন লিওনেল মেসি।

সেই গুঞ্জন আরো জোরাল হয় আর্জেন্টিনা অলিম্পিক দলের কোচ হ্যাভিয়ের মাশচেরানোর কথার সুর ধরে। অলিম্পিকে তিনি চান মেসিকে। তবে জল্পনা-কল্পনার পর মেসি নিজেই জানালেন, অলিম্পিকে খেলার মতো বয়স আর নেই তার।

অলিম্পিকে না খেলার সিদ্ধান্ত নিয়েছেন তিনি, ‘মাশচেরানোর সঙ্গে কথা বলেছি এবং সত‍্যি হচ্ছে আমরা দুইজনই পরিস্থিতি বুঝতে পেরেছি। এই মুহূর্তে অলিম্পিক নিয়ে ভাবা কঠিন কাজ, কারণ আমরা এখন কোপা আমেরিকা নিয়ে ভাবছি। এটা হলে দুই বা তিন মাস ক্লাব থেকে বিচ্ছিন্ন থাকব। আর সবার উপরে আমার বয়স। এখন যে অবস্থায় আছি এমন না যে, সব কিছুতে থাকতে পারব।’

কোপা আমেরিকার পরই ক্লাব ফুটবলে ব্যস্ত হয়ে যাবেন মেসি। তাই টানা দুটি টুর্নামেন্ট না খেলে আপাতত কোপা আমেরিকা নিয়েই ভাবছেন মেসি, ‘আমাকে সতর্কতার সঙ্গে বেছে নিতে হবে। টানা দুটি টুর্নামেন্টে খেলা খুব কঠিন হবে। অলিম্পিকে খেলতে পারা ও জেতা আমার জন‍্য সৌভাগ‍্যের হবে। ফুটবলের দিক থেকে এটা অসাধারণ অভিজ্ঞতা হবে। অলিম্পিক, অনূর্ধ্ব-২০, এই স্মৃতিগুলো আমি কখনও ভুলব না।’

এর আগে একবার অলিম্পিকে সোনা জয়ের সৌভাগ্য হয়েছে মেসির। ২০০৮ সালে বেইজিং অলিম্পিকে ফাইনালে নাইজেরিয়াকে হারিয়ে উৎসব করেছিল আর্জেন্টিনা। 
আগামী জুলাই-আগস্টে হবে প্যারিস অলিম্পিকের ফুটবল।