দক্ষিণ আফ্রিকার সঙ্গে লড়াই করে হারল যুক্তরাষ্ট্র

দক্ষিণ আফ্রিকার সঙ্গে লড়াই করে হারল যুক্তরাষ্ট্র

সংগৃহীত

নবম টি-২০ বিশ্বকাপে সুপার এইটে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নেমেছিল যুক্তরাষ্ট্র। যেখানে প্রোটিয়াদের দেওয়া লক্ষ্য তাড়া করতে নেমে লড়াই করে হেরেছে আমেরিকা। এই জয়ে সেমিফাইনালের পথে একধাপ এগিয়ে থাকলো এইডেন মার্করামের দল।

অ্যান্টিগুয়ার স্যার ভিভ রিচার্ডস স্টেডিয়ামে নির্ধারিত ২০ ওভারে চার উইকেটে ১৯৪ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা। লক্ষ্য তাড়া করতে নেমে ১৭৬ রানে থেমেছে যুক্তরাষ্ট্র। প্রোটিয়াদের জয় ১৮ রানে।


লক্ষ্য তাড়ায় উড়ন্ত শুরু পায় যুক্তরাষ্ট্র। দলটির হয়ে ইনিংস উদ্বোধনে নামেন স্টিভেন টেইলর ও আন্দ্রেস গাউস। ইনিংসের শুরু থেকে আক্রমণাত্মক ব্যাটিং করে তারা দুজন।


ইনিংসের চতুর্থ ওভারে এ জুটি ভাঙেন রাবাদা। এতে ২৪ রানেই সাজঘরে ফেরেন টেইলর। তার বিদায়ের পর নিয়মিত বিরতিতে তিন উইকেট হারায় যুক্তরাষ্ট্র।


দ্রুতই টপ অর্ডার ব্যাটারদের হারিয়ে বিপাকে পড়ে আমেরিকানরা। তবে সেই ধাক্কা সামলে দলীয় রানের চাকা সচল রাখেন আন্দ্রেস গাউস। সেই সঙ্গে ব্যক্তিগত ফিফটিও তুলে নিয়েছেন তিনি। তাকে যোগ্য সঙ্গ দেন হারমীত সিং।


এ জুটির ব্যাট থেকে আসে ৯১ রান। তাদের দুজনের ব্যাটে জয়ের পথে ছিল আমেরিকা। তবে হারমীতকে ফিরিয়ে ম্যাচ প্রোটিয়াদের দখলে নেন রাবাদা। শেষ পর্যন্ত ব্যাট হাতে লড়াই করে ৮০ রানে অপরাজিত ছিলেন গাউস। তার ব্যাটে স্রেফ হারের ব্যবধান কমিয়েছে আমেরিকা। 

দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ তিন উইকেট নেন কাগিসো রাবাদা। এছাড়া একটি করে উইকেট নেন কেশব মহারাজ, আনরিখ নরকিয়া ও তাবরাইজ শামসি।

এর আগে টস জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ে পাঠান যুক্তরাষ্ট্র অধিনায়ক অ্যারন জোন্স। দলটির হয়ে ইনিংস উদ্বোধনে নামেন রেজা হেনড্রিকস ও কুইন্টন ডি কক। তবে ভয়ংকর হয়ে ওঠার আগেই এ জুটিতে আঘাত করেছেন সৌরভ।

ইনিংসের তৃতীয় ওভারে অ্যান্ডারসনের ক্যাচ বানিয়ে রেজাকে সাজঘরের পথ দেখান সৌরভ। তৃতীয় উইকেটে এইডেন মার্করামের সঙ্গে ১১০ রানের জুটি গড়েন ডি কক। সেই সঙ্গে ব্যক্তিগত অর্ধশতকও তুলে নেন বাঁহাতি এই ব্যাটার।

ভয়ংকর হয়ে ওঠা এ জুটি ভাঙেন হারমীত সিং। ইনিংসের ১৩তম ওভারে ডি কককে শায়ানের ক্যাচ বানান তিনি। আউট হওয়ার আগে ৪০ বলে ৭৪ রানের দুর্দান্ত ইনিংস খেলেন এ প্রোটিয়া ওপেনার।

পরে বাইশ গজে এসেই উইকেট বিলিয়ে দেন ডেভিড মিলার। তার উইকেটও নেন হারমীত। ব্যাট হাতে তাণ্ডব চালিয়েও ফিফটির আক্ষেপ নিয়ে সাজঘরে ফেরেন মার্করাম। নেত্রাভালকারের বলে আউট হওয়ার আগে ৪৬ রান করেন এই ব্যাটার।

শেষের দিকে ত্রিস্টান স্টাবস ও হেনরিখ ক্লাসেনের ৫৩ রানের জুটিতে প্রোটিয়াদের ইনিংস থামে ১৯৪ রানে। ব্যাট হাতে ক্লাসেন ৩৬ ও স্টাবস ২০ রানে অপরাজিত ছিলেন।

যুক্তরাষ্ট্রের হয়ে দুটি করে উইকেট নেন সৌরভ নেত্রাভালকার ও হারমীত সিং।