কোরবানির পর হাতের যত্ন

কোরবানির পর হাতের যত্ন

ফাইল ছবি

কোরবানির মাংস কাটাকাটি, সেগুলো ফ্রিজে সংরক্ষণ করা, সবার মধ্যে ভাগ করে দেওয়া ও সর্বশেষ রান্না—এভাবেই কেটে যায় ঈদুল আজহা। হাতের ওপর দিয়েই সব ধকল যায়। দিন শেষে হাতের ত্বক হয়ে পড়ে রুক্ষ ও শুষ্ক। এ ছাড়া দাগ ও জ্বালাপোড়া তো আছেই। তাই অন্য যেকোনো সময়ের চেয়ে এই ঈদে হাতের যত্ন নেয়ার ওপর গুরুত্ব দিতে হবে।

চলুন জেনে নেয়া যাক কীভাবে হাতের যত্ন নিবেন-

স্ক্রাবিং
হাত প্রথমে হ্যান্ড ওয়াশ দিয়ে পরিষ্কার করে স্ক্রাবিং করতে হবে। এই স্ক্রাব ঘরেই বানানো সম্ভব। দুই চামচ জলপাই বা নারকেল তেলের সঙ্গে এক চামচ লবণ বা চিনি মেশালেই হবে। এই স্ক্রাব দিয়ে হাত ম্যাসাজ করতে হবে দুই-তিন মিনিট। এরপর ১০ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে।

ময়েশ্চারাইজার
হাত ময়েশ্চারাইজ রাখার গুরুত্ব অনেক বাজারে বিভিন্ন ভালো মানের হ্যান্ড ক্রিম পাওয়া যায়। দামও হাতের নাগালে। এই ক্রিমগুলো ব্যবহার করতে পারেন। না হলে ময়েশ্চারাইজিং বডি লোশন লাগালেও চলবে।

বিশেষ মাস্ক
কোরবানির মাংস কাটাকাটি ও রান্নাবান্না করার সময়ে হাতে ও নখে মসলার দাগ লেগে যায়। এই দাগ ওঠানোর জন্য বিশেষ মাস্ক ব্যবহার করা যেতে পারে। দুই চামচ বেকিং সোডা, দুই চামচ লেবুর রস ও সামান্য শ্যাম্পু মিশিয়ে হাতে লাগিয়ে রাখতে হবে। কিছুক্ষণ অপেক্ষা করে নখ ও হাত আলতো করে ব্রাশ করতে হবে। এভাবে হাত থেকে দাগ ও দুর্গন্ধ দুই-ই বিদায় হবে।

জ্বালাপোড়া কমাতে
রান্নাবান্না করতে গেলে হাতে ঝাল মসলা লেগে জ্বালাপোড়া হওয়া খুব একটা অস্বাভাবিক ঘটনা না। এই জ্বালাপোড়া কমানোর জন্য ব্যবহার করতে পারেন ঠান্ডা দুধ বা টক দই। এছাড়া লেবুর রস বা ভিনেগারও ব্যবহার করা যাবে।