ওয়ানডে ফরম্যাটে ২০২৭ এশিয়া কাপ বাংলাদেশে

ওয়ানডে ফরম্যাটে ২০২৭ এশিয়া কাপ বাংলাদেশে

ফাইল ছবি

২০২৭ সালে এশিয়া কাপ বাংলাদেশে আয়োজন করা হবে। ওই বছর দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও নাবিমিয়াতে বসবে ওয়ানডে বিশ্বকাপের আসর। বিশ্বকাপের আগে এশিয়া কাপ ওয়ানডে ফরম্যাটে আয়োজন করা হবে।  

এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) ২০২৫ এবং ২০২৭ সালে এশিয়া কাপ আয়োজনের জন্য উন্মুক্ত দরপত্র আহ্বান করে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ২০২৭ ওয়ানডে এশিয়া কাপ আয়োজনের আগ্রহ দেখায়। সফল আয়োজক হিসেবে বাংলাদেশের সুনাম রয়েছে আগে থেকেই। তাই এসিসির দ্বিতীয়বার আয়োজক হিসেবে বাংলাদেশকে বেছে নিতে সময় লাগেনি। 

এ ছাড়া, ভারত ২০২৫ সালে এশিয়া কাপের আয়োজন করবে। ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপকে মাথায় রেখে ২০২৫ সালের এশিয়া কাপ হবে টি-টোয়েন্টি ফরম্যাটে। দুই প্রতিযোগিতায় ছয়টি করে দল অংশ নেবে। যেখানে ম্যাচ হবে ১৩টি করে। 

এসিসি দরপত্রে জানিয়েছে, আফগানিস্তান, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং নন টেস্ট প্লেয়িং মেম্বার অব এসিসি বাছাইপর্ব পেরিয়ে টুর্নামেন্টে অংশগ্রহণ করবে। 

বাংলাদেশে সবশেষ এশিয়া কাপ বসেছিল ২০১৬ সালে। সেবার টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে টি-টোয়েন্টি ফরম্যাটে এশিয়া কাপ আয়োজন হয়েছিল। বাংলাদেশ ভারতের বিপক্ষে খেলেছিল ফাইনাল। এর আগে ১৯৮৮, ২০০০, ২০১২ এবং ২০১৪ সালে এশিয়া কাপের আয়োজক হয়েছিল বাংলাদেশ। ২০২৭ সালে ষষ্ঠবারের মতো আয়োজক হতে যাচ্ছে বাংলাদেশ।