শিক্ষকদের ওপর হামলায় ঢাবি সাদা দলের নিন্দা

শিক্ষকদের ওপর হামলায় ঢাবি সাদা দলের নিন্দা

ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দুজন শিক্ষকের ওপর পুলিশি হামলা, দুষ্কৃতকারী কর্তৃক প্রাণনাশের হুমকি এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বাসভবনে হামলার প্রতিবাদ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপি সমর্থিত শিক্ষকদের সংগঠন সাদা দল।

বৃহস্পতিবার (১ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. লুৎফর রহমান এবং যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. সিদ্দিকুর রহমান খান ও অধ্যাপক আব্দুস সালাম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচি পালনকালে বুধবার (৩১ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক ড. নুসরাত জাহান চৌধুরী এবং একই বিভাগের প্রভাষক শেহরীন আমিন ভূঁইয়ার সাথে পুলিশের অসদাচারণ, উন্নয়ন অধ্যয়ন বিভাগের শিক্ষক সোনম সাহাকে দুষ্কৃতকারী কর্তৃক হত্যার হুমকি এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমর্থক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বাসায় হামলার ঘটনায় আমরা উদ্বিগ্ন, মর্মাহত ও বিক্ষুব্ধ।

পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বান জানিয়ে বলা হয়, আমরা এসব ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। এসব ঘটনার সাথে জড়িত ও দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে দ্রুত বিচারের আওতায় আনার জন্য আমরা সংশ্লিষ্টদের কাছে জোর দাবি জানাচ্ছি।

আমরা মনে করি, শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলনে সমর্থন ও তাদের পাশে থাকা শিক্ষক হিসেবে আমাদের নৈতিক দায়িত্ব। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে ইতোমধ্যে দুই শতাধিক প্রাণ ঝড়ে গেছে। আহত হয়েছেন হাজার হাজার। গণগ্রেফতারের শিকার হয়েছেন শিক্ষার্থীসহ অনেকই। শিক্ষার্থীদের এই সংকটকালে অভিভাবক হিসেবে আমরা তাদের সাথে আছি। আন্দোলন-সংগ্রাম মানুষের সাংবিধানিক ও গণতান্ত্রিক অধিকার। এ অধিকার হরণের যেকোনো অপচেষ্টা থেকে বিরত থাকার জন্য সরকার এবং পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি আহ্বান জানাচ্ছি।

উল্লেখ্য, ১৫ জুলাই থেকে ব্যাপক সহিংস রূপ নেয় কোটা আন্দোলন ছাত্রদের উপর নির্যাতনের স্ট্রিম রোলার নেমে আসে ক্ষমতাশীন ছাত্র সংগঠনের পক্ষ থেকে। ১৭ তারিখ থেকে মারমুখী হতে শুরু করে আন্দোলনরত শিক্ষার্থীরা তারা হল থেকে সকল ছাত্রলীগ নেতাকর্মীদের পিটিয়ে বের করে দেয়। এরপরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চৌহদ্দি ছাড়িয়ে সারাদেশে ছড়িয়ে পড়ে কোটা আন্দোলনের আঁচ। 

আন্দোলনকারীদের বিভিন্ন সূত্রমতে— নিহতের সংখ্যা ২৬৬ জনের অধিক আহতের সংখ্যা ২৫ হাজারের অধিক। সরকারি হিসাব মতে— নিহতের সংখ্যা ১৫০। সমন্বয়কদের গ্রেফতার আন্দোলনরত ছাত্রছাত্রীদের গ্রেফতার এবং নির্যাতনে উত্তপ্ত অবস্থা বিরাজ করছে দেশজুড়ে।