রুদ্ধশ্বাস লড়াইয়ের পর ভারত-শ্রীলঙ্কার ম্যাচ টাই

রুদ্ধশ্বাস লড়াইয়ের পর ভারত-শ্রীলঙ্কার ম্যাচ টাই

সংগৃহীত

ভারত ও শ্রীলঙ্কার মধ্যকার প্রথম ওয়ানডেটি টাই হয়েছে। আজ শুক্রবার (০২ আগস্ট) রাতে কলম্বোতে শ্রীলঙ্কা আগে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৮ উইকেটে ২৩০ রান করে। জবাবে ৪৭.৫ ওভারে ভারত অলআউট হয় ২৩০ রানে। তাতে ম্যাচটি সমতায় শেষ হয়।

রান তাড়া করতে নেমে দুর্দান্ত সূচনা পায় ভারত। রোহিত শর্মার ঝড়ো ব্যাটিংয়ে ১২.৩ ওভারেই তারা তুলে ফেলে ৭৫ রান। এই রানের মাথায় গিল ফেরেন ১৬ রান করে। ফিফটি করা রোহিত ৮০ রানের মাথায় ফেরেন। ৭টি চার ও ৩ ছক্কায় করেন ৫৮ রান।

নতুন ব্যাটসম্যান ওয়াশিংটন সুন্দর ৮৭ রানের মাথায় আউট হন ব্যক্তিগত ৫ রানে। সেখান থেকে কোহলি ও শ্রেয়াস আয়ার দলীয় সংগ্রহকে টেনে নেন ১৩০ পর্যন্ত। এই রানে কোহলি ফেরেন ২ চারে ২৪ রান করে। ১৩২ রানের মাথায় শ্রেয়াসও আউট হন। ৪ চারে ২৩ রান আসে তার ব্যাট থেকে।

এরপর লোকেশ রাহুল ও অক্ষর প্যাটেলের ব্যাটে এগোতে থাকে ভারত। ৩৯.৪ ওভারে তারা দুজন ভারতের সংগ্রহ নিয়ে যান ১৮৯ তে। কিন্তু সেখান থেকে দ্রুত তিনটি উইকেট হারায় ভারত। ১৮৯ রানে রাহুল (৩১), ১৯৭ রানে অক্ষর (৩৩) ও ২১১ রানে আউট হন কুলদীপ যাদব (২)।

কিন্তু ভারতের আশার আলো হয়ে ছিলেন শিভাম দুবে। তাকে সঙ্গ দিচ্ছিলেন মোহাম্মদ সিরাজ। ২৩০ রানের মাথায় দুবে ১ চার ও ২ ছক্কায় ২৫ রান করে আউট হন। আর পরের বলেই নতুন ব্যাটসম্যান আরশদীপ আউট হলে অলআউট হয়ে যায় ভারত। ম্যাচটি হয় টাই।

বল হাতে শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা ও চারিথ আসালঙ্কা ৩টি করে উইকেট নেন। ২টি উইকেট নেন দুনিথ ওয়েলালাগে।

তার আগে ব্যাট করতে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে শ্রীলঙ্কা। ১০১ রান তুলতেই হারিয়ে বসে ৫ উইকেট। শেষ পর্যন্ত দুনিথ ওয়েলালাগের অপরাজিত ফিফটিতে ভর করে ২৩০ পর্যন্ত যেতে পারে স্বাগতিকরা।

ওয়েলালাগে ৬৫ বলে ৭টি চার ও ২ ছক্কায় অপরাজিত ৬৭ রান করেন। উদ্বোধনী ব্যাটসম্যান পাথুম নিসাঙ্কা ৯ চারে করেন ৫৬ রান। এছাড়া ওয়ানিন্দু হাসারাঙ্গা ২৪, জানিথ লিয়ানাগে ২০ ও আকিলা ধনঞ্জয়া ১৭ রান করেন।

বল হাতে ভারতের আরশদীপ সিং ও অক্ষর প্যাটেল ২টি করে উইকেট নেন। অপরাজিত ৬৭ রান ও ২ উইকেট নিয়ে ম্যাচসেরা হন ওয়েলালাগে।