সমন্বয়কদের সঙ্গে বৈঠকে যা বললেন রাষ্ট্রপতি

সমন্বয়কদের সঙ্গে বৈঠকে যা বললেন রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে অন্তর্বর্তীকালীন সরকারের রূপরেখা নিয়ে বৈঠক করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ১৩ সমন্বয়ক, তিন বাহিনীর প্রধান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের দু’জন শিক্ষক ও একে আজাদের নেতৃত্বে তিন ব্যবসায়ী প্রতিনিধি।

মঙ্গলবার (৬ আগস্ট) সন্ধ্যা থেকে রাত ১১টা পর্যন্ত বঙ্গভবনে অনুষ্ঠিত দীর্ঘ বৈঠকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের পক্ষ থেকে নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান করে একটি অন্তবর্র্তীকালীন সরকার গঠনের প্রস্তাব করা হয়। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তাদের প্রস্তাবের সঙ্গে একমত পোষণ করেছেন।

রাষ্ট্রপতি সাহাবুদ্দিন বলেন, ‘দেশ এখন ক্রান্তিকাল অতিক্রম করছে। এ সংকট উত্তরণে যত দ্রুত সম্ভব অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা জরুরি।’

বৈঠকে উপদেষ্টামণ্ডলীর অন্যান্য সদস্য মনোনয়নের ক্ষেত্রে রাষ্ট্রপতি রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে চূড়ান্ত করার পরামর্শ দেন। এছাড়া তিনি অন্তর্বর্তীকালীন সরকারে একজন বীর মুক্তিযোদ্ধাকে মনোনয়ন দেওয়ার পরামর্শ দেন। রাষ্ট্রপতি সংকট উত্তরণে দেশবাসীকে সহযোগিতা করার আহ্বান জানান।

সূত্র জানিয়েছে, অন্তর্বর্তীকালীন সরকারে কারা থাকছেন, সেটি জানতে আরও কিছু সময় অপেক্ষা করতে হবে। রাষ্ট্রপতি রাজনৈতিক নেতৃবৃন্দের সঙ্গে আলাপ করে সেটি ঠিক করবেন। বৈঠকে ছাত্র আন্দোলনের সমন্বয়করা তাদের পক্ষ থেকে নানান প্রস্তাবনা দিয়ে এসেছেন।

বৈঠকে সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান, বিমান বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল হাসান মাহমুদ খাঁন, নৌবাহিনীর প্রধান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক তানজিম উদ্দিন খান এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ১৩ জন সমন্বয়ক উপস্থিত ছিলেন।