বাড়ি পুড়ল মাশরাফীর, ভারতে প্রচার লিটন দাসের

বাড়ি পুড়ল মাশরাফীর, ভারতে প্রচার লিটন দাসের

ছবি:সংগৃহীত

ছাত্র-জনতার রোষানলে পদত্যাগ করে দেশ ছেড়েছেন শেখ হাসিনা। এরপর সরাদেশে আওয়ামী লীগের অনেক মন্ত্রী, সংসদ সদস্য ও নেতাকর্মীদের বাড়িত হামলা চালিয়েছে বিক্ষুব্ধরা। বাদ যায়নি জাতীয় দলের সাবেক অধিনায়ক ও নড়াইল-২ আসনের সাবেক হওয়া সংসদ মাশরাফী বিন মোর্ত্তজার বাড়িও। তবে ভারতে সেটি ক্রিকেটার লিটন দাসের বাড়ি বলে প্রচার করা হয়েছে।

বুধবার (৭ আগস্ট) ভারতীয় কয়েকটি গণমাধ্যম ও দ্য ডনের ফ্যাক্টচেকও তুলে ধরা হয়েছে আসল ঘটনা।

জানা গেছে, গত ৫ আগস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে এক্সে ভারতের ‘হিন্দুত্ব নাইটস’ নামের একটি পেজে মাশরাফী পুড়ে যাওয়া বাড়ির ছবির পাশে লিটন দাসের একটি ছবি কোলাজ করে পোস্ট করা হয়। আর ক্যাপশনে লেখা হয়, ‘বাংলাদেশি হিন্দু ক্রিকেটার লিটন দাসের বাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছে।’ এখন পর্যন্ত সেই পোস্ট ১৬ লাখেরও বেশি ভিউ হয়েছে। এই পেজে বাংলাদেশে হিন্দু সম্পদায়ের ওপর আক্রমণ বলে অনেক ছবি ও ভিডিও ছড়ানো হয়।

একই ধরনের গুজব ছড়ানো হয়েছে ‘এক্স’র ‘সুনন্দা রয়’ নামের একটি এক্স পেজে। আর ক্যাপশনে লেখা হয়, ‘ইনি লিটন দাস, বাংলাদেশের ক্রিকেটার। বাংলাদেশে তিনি জাতীয় নায়ক, তার বাড়ি ইসলামপন্থীরা পুড়িয়ে দিয়েছে। বাংলাদেশে একজন এলিট শ্রেণির হিন্দুর এই অবস্থা, তাহলে সাধারণ হিন্দুদের কী অবস্থা ভাবুন!’

প্রায় একই সুরে এক্সে পোস্ট করেছে দীপক কুমার, সত্য প্রকাশ, প্রতীকসহ আরও অনেকে।

তবে ভারতীয় গণমাধ্যম দৈনিক দ্য ইকোনমিক টাইমস মঙ্গলবার (৬ জুলাই) ভাইরাল ভিডিওর পেছনের সত্যিটা তুলে ধরছেন। দ্য ইকোনমিক লিখেছে, পুড়তে থাকা বাড়ির যে ছবি ছড়িয়ে পড়েছে, সেটি লিটন দাসের নয়, মাশরাফীর বাড়ি।

প্রতিবেদনে আরও বলা হয়, ‘এই লোকগুলো কারা যারা ‘লিটন দাসের বাড়ি পোড়ানো হচ্ছে’ বলে খবর ছড়াচ্ছে? এমন ভুয়া খবর ছড়ানো বন্ধ হওয়া উচিত! এটা নড়াইল-২ আসনের এমপি মাশরাফীর বাড়ি। তিনিও সাবেক বাংলাদেশের ক্রিকেটার। এই হিন্দু-মুসলিম রাজনীতি বন্ধ হওয়া উচিত! তবে আমরা এটাও অস্বীকার করতে পারি না যে, বাংলাদেশে অনেক প্রাণ ঝরছে, অনেক সম্পদ নষ্ট হচ্ছে। এই সহিংসতাও বন্ধ হওয়া উচিত!’

এ দিকে পাকিস্তানের গণমাধ্যম দ্য ডনের প্রতিবেদনে বলা হয়, ‘বাংলাদেশে সহিংসতায় মাশরাফীর বাড়ি পুড়েছে, লিটন দাসের নয়।’