অলিম্পিকে স্পেনকে কাঁদিয়ে ফাইনালে ব্রাজিল

অলিম্পিকে স্পেনকে কাঁদিয়ে ফাইনালে ব্রাজিল

ছবি:সংগৃহীত

ফুটবল মাঠে সময়টা ভালো যাচ্ছিল না ব্রাজিলের। তবে অলিম্পিক ফুটবলে দুর্দান্ত খেলে সুদিন ফিরিয়ে এনেছেন ব্রাজিলিয়ান মেয়েরা। সেমিফাইনালে বিশ্বচ্যাম্পিয়ন স্পেনকে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত হয়েছে তাদের। ফাইনালে সেলেসাওদের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার (৭ আগস্ট) দ্বিতীয় সেমিফাইনালে মাঠে নামার আগে ব্রাজিলের থেকে অনেকটাই এগিয়েছিলেন ফ্রান্স। কারণ, কার্ডজনিত নিষেধাজ্ঞায় ছিলেন না দলের সবচেয়ে বড় তারকা মার্তা। এর মধ্যে আবার প্রতিপক্ষ স্পেনের মেয়েরা বিশ্বকাপ চ্যাম্পিয়ন, ফিফা র‍্যাঙ্কিংয়ে এক নম্বরও।

তবে মাঠের খেলায় দেখা গেলো উল্টো চিত্র। দারুণ ফুটবল উপহার দিয়ে স্পেনকে ৪-২ গোলে হারিয়ে প্যারিস অলিম্পিকের ফাইনালে নাম লেখালো ব্রাজিলের মেয়েরা।

স্পেনের বিপক্ষে প্রথমার্ধেই ২-০ গোলে এগিয়ে যায় ব্রাজিলের মেয়েরা। ম্যাচের ষষ্ঠ মিনিটে আইরিন পারেদেসের আত্মঘাতী গোলে এগিয়ে যায় ব্রাজিল। প্রথমার্ধের যোগ করা সময়ে ব্যবধান দ্বিগুণ করেন গাবি পোর্তোলিও।

৭১ মিনিটে আদ্রিয়ানার গোলে ৩-০ ব্যবধানে এগিয়ে যায় ব্রাজিল। পর ৮৫ মিনিটে ব্যবধানটা ৩-১ করেন স্পেনের সালমা পারায়উয়েলো।

এরপর যোগ করা সময়ের প্রথম মিনিটে ব্রাজিলের জয় প্রায় নিশ্চিত করে ফেলেন কেরোলিন (৪-১)। যোগ করা সময়ের ১২ মিনিটে পারায়উয়েলোর দ্বিতীয় গোলে ব্যবধানটাই যা একটু কমিয়েছে স্প্যানিশরা (৪-২)।

এতে দীর্ঘ ১৬ বছর অলিম্পিক ফুটবলের ফাইনালে উঠেছে ব্রাজিল। আগামী ১০ আগস্ট ব্রাজিল স্বর্ণের লড়াইয়ে নামবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে, যারা জার্মানিকে ১-০ গোলে হারিয়ে শিরোপা লড়াইয়ে নাম লিখিয়েছে।