যেসব মডেলের স্মার্টফোনে চলবে না হোয়াটসঅ্যাপ

যেসব মডেলের স্মার্টফোনে চলবে না হোয়াটসঅ্যাপ

ছবি: সংগৃহীত

মেটার মালিকানাধীন হোয়াটসঅ্যাপ বেশ কিছু মডেলের স্মার্টফোনে আর কাজ করবে না। এসব ফোনে চালানো যাবে না সামাজিক যোগাযোগের এই অ্যাপ। জানুন এসব মডেলের তালিকায় আপনার হাতের ফোনটিও আছে কিনা।

অ্যানড্রয়েড ফোন এবং আইফোন- দুই ডিভাইসের ক্ষেত্রেই হোয়াটসঅ্যাপ কাজ করে দুরন্ত গতিতে। ইউজারদের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ।

অ্যানড্রয়েড এবং আইওএস, দুই ভার্সানের ক্ষেত্রেই হোয়াটসঅ্যাপ অ্যাপের বেশ কিছু ফিচার আপডেট হবে। আর সেই কারণেই পুরনো অ্যানড্রয়েড ফোন ও আইফোনে হোয়াটসঅ্যাপ অ্যাপ কাজ করা বন্ধ হতে চলেছে।

হোয়াটসঅ্যাপ কোন কোন অ্যান্ড্রয়েড ফোন এবং আইফোনে বন্ধ হতে চলেছে সেই তালিকা দেখে নিন-

স্যামসাং ফোন- স্যামসাং গ্যালাক্সি Ace প্লাস, স্যামসাং গ্যালাক্সি কোর, স্যামসাং গ্যালাক্সি এক্সপ্রেস ২, স্যামসাং গ্যালাক্সি গ্র্যান্ড, স্যামসাং গ্যালাক্সি নোট ৩, স্যামসাং গ্যালাক্সি এস৩ মিনি, স্যামসাং গ্যালাক্সি এস৪ অ্যাক্টিভ, স্যামসাং গ্যালাক্সি এস৪ মিনি, স্যামসাং গ্যালাক্সি এস৪ জুম- এইসব ফোনে আর কাজ করবে না হোয়াটসঅ্যাপ। 

মোটরোলার তৈরি একাধিক ফোনেও হোয়াটসঅ্যাপ অ্যাপ কাজ করা বন্ধ করে দেবে। মোটো জি, মোটো এক্স- এই দুই মডেলে হোয়াটসঅ্যাপ আর কাজ করবে না। 

হুয়াওয়ের বেশ কয়েকটি ফোনে হোয়াটসঅ্যাপ কাজ করবে না। এই তালিকায় রয়েছে Huawei Ascend P6, Huawei Ascend G525, Huawei C199, Huawei GX1s, Huawei Y625- এইসব ফোনে আর কাজ করবে না হোয়াটসঅ্যাপ। 

সনির তৈরি কয়েকটি ফোনেও বন্ধ হতে চলেছে হোয়াটসঅ্যাপ। সনি এক্সপিরিয়া জেড১ এবং সনি এক্সপিরিয়া ই৩- এই দুই ফোনে কাজ করবে না হোয়াটসঅ্যাপ অ্যাপ। 

এলজির তৈরি বেশ কিছু ফোনে কাজ করবে না হোয়াটসঅ্যাপ অ্যাপ। এলজি অপটিমাস ৪এক্স এইচডি, এলজি অপটিমাস জি, এলজি অপটিমাস জি প্রো, এলজি অপটিমাস এল৭- এই ফোনগুলোতে হোয়াটসঅ্যাপ কাজ করবে না। 

অ্যাপেলের আইফোনের বেশ কিছু মডেলেও হোয়াটসঅ্যাপ অ্যাপ কাজ করবে না আর। এই তালিকায় রয়েছে আইফোন ৫, আইফোন ৬, আইফোন ৬এস এবং আইফোন ৬এস প্লাস। 

আইফোনে আইওএস ১২ কিংবা তার থেকে বেশি ভার্সনের মডেলে হোয়াটসঅ্যাপ অ্যাপ কাজ করবে। অন্যদিকে অ্যানড্রয়েড স্মার্টফোনে ভার্সান ৫.০ কিংবা তার থেকে বেশি ভার্সনের মডেলে হোয়াটসঅ্যাপ অ্যাপ কাজ করবে আগামী দিনে।