জেনে নিন বেকিং সোডা ব্যবহারের নিয়ম

জেনে নিন বেকিং সোডা ব্যবহারের নিয়ম

ছবিঃ সংগৃহীত।

সোডিয়াম বাইকার্বোনেটের মিহি গুঁড়া হচ্ছে বেকিং সোডা। ঝটপট ফুলে ওঠার প্রয়োজন যেসব খাবারে, সেসব খাবারে প্রয়োজন হয় এর ব্যবহার। খাবারে ব্যবহার ছাড়াও এর রয়েছে আরও নানা ব্যবহার। পরিচ্ছন্নতায় যেমন কাজে আসে উপকারী বেকিং সোডা, তেমনি রূপচর্চাতেও কাজে লাগানো যায় অনায়াসে। জেনে নিন বেকিং সোডার ব্যতিক্রমী কিছু ব্যবহার সম্পর্কে।

বেকিং সোডার সঙ্গে মেশান মধু বা চিনি। মিশ্রণটি দিন ঘরের আনাচে কানাচে। মিষ্টির গন্ধে তেলাপোকা সেই খাবারে আকৃষ্ট হবে ও বেকিং সোডার প্রকোপে মারা যাবে।

বেকিং সোডার সঙ্গে সামান্য পানি মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। সপ্তাহে একদিন এটি দিয়ে দাঁত ব্রাশ করুন। দাঁত হবে ঝকঝকে।

রাতে ঘুমানোর আগে ঘরের কোণায় কিংবা সিংকের পাইপের মুখে বেকিং সোডা ছড়িয়ে রাখুন। এভাবে পরপর কয়েকদিন করলে দূর হবে পোকামাকড়।

নারকেল তেলের সঙ্গে প্রয়োজন মতো বেকিং সোডা মিশিয়ে দাঁত মেজে নিন এক মিনিট। দাঁতের হলদে দাগ দূর হবে।

ঝটপট টয়লেট পরিষ্কার করতে বেকিং সোডা ব্যবহার করতে পারেন। একটি স্প্রে বোতলে ১ টেবিল চামচ বেকিং সোডা, ৩ টেবিল চামচ সাদা ভিনেগার, ৪ টেবিল চামচ লেবুর রস, ২ টেবিল চামচ লিকুইড সোপ ও আধা কাপ পানি নিয়ে ঝাঁকিয়ে নিন। টয়লেটের মেঝে, বেসিন ও কমোডে মিশ্রণটি স্প্রে করে অপেক্ষা করুন ১৫ থেকে ২০ মিনিট। ব্রাশ দিয়ে ধুয়ে ফেলুন।

২ চা চামচ বেকিং সোডার সঙ্গে সমপরিমাণ পানি মিশিয়ে ব্রণের উপর লাগিয়ে রাখুন। ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন ত্বক। ব্রণ দূর হবে নিয়মিত ব্যবহার করলে।

চুলের গোড়া থেকে ময়লা দূর করতে পারে বেকিং সোডা। রেগুলার শ্যাম্পুর সঙ্গে ১ চা চামচ বেকিং সোডা মিশিয়ে চুল পরিষ্কার করে নিন। এটি দূর করবে খুশকিও।

বাথটাবের পানিতে আধা কাপ বেকিং সোডা মিশিয়ে নিন। ত্বকে থাকা জীবাণু যেমন দূর হবে, তেমনি দূর হবে ত্বকের রোদে পোড়া দাগ।

ইস্ত্রিতে লেগে থাকা কালচে দাগ পরিষ্কার করার জন্য বেকিং সোডা ও পানি একসঙ্গে মিশিয়ে পুরু পেস্ট তৈরি করুন। পেস্টটি দাগের উপর ৪৫ মিনিট লাগিয়ে রেখে ঘষে তুলে ফেলুন।

রূপার গয়না কিংবা কড়াইয়ের পোড়া দাগ তুলতে বেকিং সোডার একটি মিশ্রণ তৈরি করে নিতে পারেন। ২ টেবিল চামচ বেকিং সোডা ও ১ টেবিল চামচ লিকুইড ডিশ ওয়াসিং সোপ মিশিয়ে নিন। প্রয়োজন মতো ভিনেগার মিশিয়ে তৈরি করুন পেস্ট। এবার মিশ্রণটি দিয়ে ঘষে ঘষে পরিষ্কার করুন দাগ।

নারকেল তেলের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে পেস্ট বানিয়ে বাহুমূলে লাগিয়ে রাখুন কয়েক মিনিট, এরপর ধুয়ে ফেলুন। ঘামের গন্ধ ও কালচে দাগ দূর হবে। 

ফ্রিজের ভেতরে ছোট এক বাটি বেকিং সোডা রেখে দিন। ভেতরের দুর্গন্ধ দূর হবে।