স্ত্রীর যৌতুকের মামলায় স্বামীর ৩ বছরের কারাদণ্ড

স্ত্রীর যৌতুকের মামলায় স্বামীর ৩ বছরের কারাদণ্ড

ফাইল ছবি

চট্টগ্রামে স্ত্রীর করা যৌতুকের মামলায় স্বামীকে ৩ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। অভিযুক্ত স্বামীর নাম লোকমান উদ্দিন (৩৫)। তিনি চট্টগ্রামের ভূজপুর থানার পশ্চিম ভূজপুর চেয়ারম্যান শফি নুরির বাড়ীর মো. বাদশা মিয়ার ছেলে। রবিবার চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর বিচারক বেগম ফেরদৌস আরা এ রায় দেন।

ট্রাইব্যুনালের স্টেনোগ্রাফার অনুপ কুমার দাশ বলেন, ৪ জন সাক্ষীর সাক্ষ্যপ্রমাণে স্ত্রীর করা যৌতুক মামলায় অভিযোগ প্রমাণিত হওয়ায় আসামি স্বামী মো.লোকমান উদ্দিনকে ৩ বছরের কারাদণ্ড, ৫০ হাজার টাকা অর্থদÐ অনাদায়ে আরও ৬ মাস কারাদণ্ড দিয়েছেন। রায়ের সময় আসামি ট্রাইব্যুনালে অনুপস্থিত ছিলেন, তার বিরুদ্ধে সাজা পরোয়ানা মূলে গ্রেপ্তারি পরোয়ানা পরোয়ানা জারি করা হয়েছে।

মামলার নথি থেকে জানা যায়, ফটিকছড়ি থানার পাইন্দং ইউনিয়নের ২৩ বছরের এক তরুণীর সঙ্গে মো.লোকমান উদ্দিনের বিয়ে হয়। বিয়ের পর থেকে মো.লোকমান যৌতুকের জন্য স্ত্রীকে নির্যাতন করে আসছিলেন। ২০২১ সালের ২৬ আগস্ট ভূজপুর থানার পশ্চিম ভূজপুর তিন নম্বর ওয়ার্ড চেয়ারম্যান শফি নুরির বাড়ীর মো.লোকমান নিজে বাড়ীতে স্ত্রীর কাছ থেকে ৫ লাখ টাকা যৌতুক দাবি করেন।  এ ঘটনায় স্ত্রী চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এ মামলা করেন। একই  ট্রাইব্যুনালে ২০২৩ সালের ২৮ আগস্ট আসামি মো.লোকমান উদ্দিনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন।