হোয়াটসঅ্যাপ চমকপ্রদ ফিচার আনছে

হোয়াটসঅ্যাপ চমকপ্রদ ফিচার আনছে

ছবি: সংগৃহীত

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে আসছে নতুন দুই ফিচার। এসব ফিচার ব্যবহারে অ্যাপটি চালানো আরও সহজ হবে। 

ব্যবহারকারীদের সুবিধার জন্য হোয়াটসঅ্যাপ সবসময়েই নতুন ফিচার চালু হয়। সম্প্রতি বেশ কিছু ফিচার নিয়ে কাজ করছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। দেখে নেওয়া যাক আগামী দিনে হোয়াটসঅ্যাপে কী কী ফিচার চালু হতে পারে। 

ডবল ট্যাপ রিঅ্যাকশন-
ইনস্টাগ্রামে এই ফিচার রয়েছে। মেটা- র এই অ্যাপ ছবিতে লাইক করার জন্য ইউজার ডবল ট্যাপ করলেই হয়। তেমনই ফিচার আসতে চলেছে হোয়াটসঅ্যাপেও। হোয়াটসঅ্যাপের মেসেজে রিঅ্যাকশন দেওয়ার জন্য এই ডবল ট্যাপ ফিচার চালু করা হবে। আপাতত এই ফিচার নিয়ে কাজকর্ম করছে হোয়াটসঅ্যাপ সংস্থা।

আগামী কয়েক মাসের মধ্যেই হোয়াটসঅ্যাপের কোনও আপডেটেড ভার্সনে এই ফিচার দেখা যাবে বলে অনুমান করছেন প্রযুক্তি বিশেষজ্ঞদের একাংশ। এখন হোয়াটসঅ্যাপে কোনও মেসেজে রিঅ্যাকশন দিতে হলে সেই মেসেজের উপর সামান্য কিছুক্ষণ ধরে ট্যাপ করে রাখলে কয়েকটি ইমোজি ভেসে ওঠে স্ক্রিনে। তার পাশে থাকে প্লাস চিহ্ন। সেখানে ক্লিক করলে আসে আরও ইমোজির অপশন।

এগুলোর সাহায্যে মেসেজে রিঅ্যাকশন দেওয়া যায়। যদি ডবল ট্যাপ ফিচার চালু হয় তাহলে অনেক কম সময়ে এবং খুব সহজে হোয়াটসঅ্যাপের মেসেজে রিঅ্যাকশন দিতে পারবেন ইউজাররা। কবে এই ফিচার হোয়াটসঅ্যাপের সমস্ত ভার্সানে, সব ইউজারদের জন্য চালু হবে তা স্পষ্ট ভাবে এখনও জানা যায়নি।

হোয়াটসঅ্যাপের কমিউনিটি চ্যাটের ইভেন্টে এন্ড টাইম সিলেক্ট-
হোয়াটসঅ্যাপের কমিউনিটি চ্যাটে কোনও ইভেন্ট ক্রিয়েট করা হলে তা কখন শেষ হবে সেটা ঠিক করে আগাম এন্ড টাইম দিয়ে রাখা যাবে। হোয়াটসঅ্যাপের কমিউনিটি চ্যাটের ক্ষেত্রে অ্যাডমিনরা এই ফিচারের সুবিধা পাবেন। এখন শুধু ইভেন্ট শুরুর সময় আগে থেকে সেট বা শিডিউল করে রাখার সুবিধা রয়েছে। এবার আসছে নতুন ফিচার যেখানে ইভেন্ট শেষ হওয়ার সময়টাও আগে থেকেই সেট কিংবা শিডিউল করে রাখা যাবে। এর ফলে হোয়াটসঅ্যাপের ওই কমিউনিটি চ্যাটের সদস্যরা সহজে বুঝতে পারবেন যে কখন ইভেন্ট শুরু হচ্ছে আর কখন শেষ হবে।

আপাতত এই ফিচার নিয়েও কাজকর্ম চালাচ্ছে হোয়াটসঅ্যাপ সংস্থা। আপাতত বিটা ভার্সানে চলছে পরীক্ষা নিরীক্ষা। আগামী দিনে হোয়াটসঅ্যাপের সব ইউজারদের জন্য সমস্ত ভার্সানে এই ফিচার চালু হবে বলে মনে করা হচ্ছে। জানা গিয়েছে, এখন শুধু অ্যান্ড্রয়েড ভার্সানের জন্যই এই ফিচার নিয়ে কাজ করছে হোয়াটঅ্যাপ কর্তৃপক্ষ। তবে আগামী দিনে আইওএস ভার্সানেও এই ফিচার আসবে বলে মনে করা হচ্ছে।