দীর্ঘ এক দশক পর জম্মু-কাশ্মীরে নির্বাচনের ঘোষণা

দীর্ঘ এক দশক পর জম্মু-কাশ্মীরে নির্বাচনের ঘোষণা

ফাইল ছবি।

ঠিক এক দশক পরে বিধানসভা নির্বাচন হতে চলেছে জম্মু ও কাশ্মীরে। শুক্রবার (১৬ আগস্ট) বিকেল ৩টায় দেশটির নির্বাচন কমিশন জানিয়েছে তিন ধাপে এই নির্বাচন অনুষ্ঠিত হবে।বলা হয়েছে, জম্মু ও কাশ্মীরে ১৮, ২৫ সেপ্টেম্বর ও ১ অক্টোবর ভোটগ্রহণ করা হবে। এরপর ৪ অক্টোবর নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে।

তবে এদিন শুধু কাশ্মীর নয় হরিয়ানা রাজ্যের নির্বাচনের তারিখও ঘোষণা করা হয়েছে। হরিয়ানায় অবশ্য বিধানসভা নির্বাচন হবে এক দফাতেই। সেখানে ভোট ১ অক্টোবর এবং ফলাফল ঘোষণা ৪ অক্টোবর।

মনে করা হচ্ছিল শুক্রবার একসঙ্গে কাশ্মীর, হরিয়ানা, ঝাড়খণ্ড ও মহারাষ্ট্রের ভোটগ্রহণের তারিখ ঘোষণা করবে কমিশন। তবে কাশ্মীর ও হরিয়ানা ছাড়া বাকি ২ রাজ্যের নির্বাচনী তারিখ ঘোষণা করা হয়নি।

৩৭০ ধারা বাতিল সংক্রান্ত মামলায় গত বছর ভারতের শীর্ষ আদালত জানিয়ে দেয়, কাশ্মীরে গণতন্ত্রের পুনরুত্থান জরুরি। ৩০ সেপ্টেম্বর ২০২৪ সালের মধ্যে সেরাজ্যের নির্বাচন করাতে হবে।

সেই মতো ৩ দফায় ভোটের সূচি ঘোষণা করলো কমিশন। মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার এদিন বলেন, গত লোকসভা নির্বাচনে কাশ্মীরের মানুষ যেভাবে গণতন্ত্রকে বেছে নিয়েছেন, তাতে বুলেটের বিরুদ্ধে ব্যালটের জয় হবেই।