ফোন কেনার পর বাক্স ফেলে দেন? জানুন কী ভুলটাই না করছেন

ফোন কেনার পর বাক্স ফেলে দেন? জানুন কী ভুলটাই না করছেন

ছবি: সংগৃহীত

স্মার্টফোন কেনার সময় একটি বাক্স দেওয়া হয়। এতে আপনার প্রিয় ফোনটির পাশাপাশি থাকে চার্জার, ম্যানুয়াল বুক, পিনসহ প্রয়োজনীয় অনেক অনুসঙ্গ। ফোন চালু করার পর এই বাক্স বেশিরভাগ মানুষ ফেলে দেন। সচেতন কেউ কেউ হয়তো রেখেও দেন। ফোনের খালি বাক্স আবর্জনা ভেবে ফেলে দেবেন না, এখানেই এমন কিছু লেখা থাকে যা অনেক সমস্যার সমাধান করতে পারে।

অনেকেরই অভ্যাস আছে নতুন ফোন ক্রয় করার পর সেই ফোনের বাক্স কিছুদিন রাখার পর ফেলে দেওয়ার। কেউ কেউ আবার এক বছরের জন্যও ফোনের বাক্স রেখে দেয়। কিন্তু, অনেক সময় তারা নতুন ফোনের বক্সটিও ফেলে দেয়। যদিও, সেই ফোন ব্যবহার করা অবস্থায় এটি করা উচিত নয়। এর অনেকগুলো কারণ রয়েছে কিন্তু, এই বিষয়গুলো অনেকেই জানে না। ফোনের খালি বাক্স আবর্জনা নয়। মোবাইলের সবকিছু লেখা থাকে, যা অনেক সমস্যার সমাধান করতে পারে।

বিক্রয় মূল্য-
কেউ যদি ভবিষ্যতে নিজেদের ফোন বিক্রি করার সিদ্ধান্ত নেয়, তাহলে আসল বাক্সটি থাকলে সেটির পুনঃবিক্রযয়ের সম্ভাবনা এবং মূল্য বাড়তে পারে। ক্রেতারা প্রায়ই আসল প্যাকেজিংসহ পণ্য কিনতে পছন্দ করে, কারণ এটি দেখায় যে পণ্যটি সঠিকভাবে রাখা হয়েছে।

ওয়ারেন্টি এবং মেরামত-
বাক্সে ফোনের সিরিয়াল নম্বর এবং IMEI নম্বরের মতো গুরুত্বপূর্ণ তথ্য থাকে। এই তথ্য ওয়ারেন্টি দাবি বা মেরামতের জন্য প্রয়োজনীয়।

স্টোরেজ এবং সুরক্ষা-
এই বাক্সটি ব্যবহার সময় ফোন এবং এর আনুষঙ্গিকগুলো রাখার জন্য একটি নিরাপদ জায়গা প্রদান করে৷ এটি ডিভাইসটিকে ধুলা, স্ক্র্যাচ এবং অন্যান্য ক্ষতি থেকে রক্ষা করে।

বিশেষ সংস্করণের বাক্স -
অনেক ফোন বিশেষ সংস্করণ বাক্সে প্যাক করা হয়। এই ধরনের একটি বাক্স বিশেষভাবে সাবধানে রাখা উচিত। কারণ, তা নিজেদের মধ্যে অনন্য এবং কিছু সময় পরে তারা মূল্যবান বিভাগেও পড়তে পারে।

উপহার দেওয়া-
কেউ চাইলে সেই ফোনটা অন্য কাউকে দিতে পারে। তবুও, উপহার হিসাবে ফোনটিকে এর আসল বক্সে দেওয়া এটিকে বেশ উপস্থাপনযোগ্য করে তোলে। কেন না, ফোন তার আসল বাক্সে থাকলে তবেই তা সম্পূর্ণ বলে মনে হয়।