স্মিথের সেঞ্চুরির পর লঙ্কানদের ৮২ রানের লিড

স্মিথের সেঞ্চুরির পর লঙ্কানদের ৮২ রানের লিড

সংগৃহীত

ইংল্যান্ডের হয়ে সাদা পোশাকে নিজের প্রথম শতকটা আরও ওয়েস্ট ইন্ডিজ সিরিজের তৃতীয় টেস্টেই পেয়ে যেতে পারতেন জেইমি স্মিথ। ক্যারিবীয়দের বিপক্ষে প্রথম ম্যাচ দিয়েই তাঁর জাতীয় দলে অভিষেক। নিজের প্রথম ইনিংসেই করেছিলেন ৭০ রান, এরপর তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে আউট হন ৯৫ রান করে।

তবে ৫ রানের সেই আক্ষেপে বেশিদিন পুড়তে হলো না ইংলিশ এই উইকেটকিপার ব্যাটারকে। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যানচেস্টার টেস্টের প্রথম ইনিংসেই দুর্দান্ত শতকের দেখা পেয়েছেন তিনি। তাঁর ১১১ রানের ইনিংসের সুবাদে প্রথম ইনিংসে ৩৫৮ রানের সংগ্রহ পায় ইংলিশরা।

অভিষেক শতক হাঁকানো স্মিথ আউট হয়েছেন ইংল্যান্ডের অষ্টম ব্যাটার হিসেবে দলীয় ৩১৫ রানে। এর আগে ইংলিশদের হয়ে অর্ধ-শ্তকের দেখা পেয়েছিলেন হ্যারি ব্রুক, তিনি আউট হয়েছে ৫৬ রানে। এছাড়া জো রুট খেলেছেন ৪২ রানের ইনিংস। স্মিথ আউট হওয়ার পর আর খুব বেশি স্বাগতিকদের ইনিংস।

এদিকে প্রথম ইনিংসে আগে ব্যাট করে লঙ্কানরা করেছিল ২৩৬ রান। ফলে সফরকারীরা দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ১২২ রানে পিছিয়ে থেকে। তবে এবারও শুরুটা ভালো হয়নি লঙ্কানদের। দলীয় রানের খাতা না খুলতেই এক ওপেনারকে হারানোর পর দলীয় ১ রানে আউট হন কুশল মেন্ডিসও।

আরেক ওয়এনার দিমুথ করুণারত্নেও ফিরেছেন ২৭ রান করে, ব্যর্থ হয়েছেন দীনেশ চান্ডিমালও। তবে লঙ্কানদের হাল ধরেছিলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস এবং কামিন্দু মেন্ডিস। ৬৫ রান করে ম্যাথিউস আউট হলেও মেন্ডিস অপরাজিত আছেন ৫৬ রানে। ফলে ৬ উইকেট হারিয়ে ৮২ রানের লিড পেয়েছে লঙ্কানরা। আজ মাঠে নামবে চতুর্থ দিনের খেলায়।