বন্যাদুর্গতদের জন্য ঢাবিতে ৪ দিনে সংগ্রহ ৫ কোটি টাকা

বন্যাদুর্গতদের জন্য ঢাবিতে ৪ দিনে সংগ্রহ ৫ কোটি টাকা

সংগৃহীত

বন্যার্তদের জন্য বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহ্বানে গণত্রাণ সংগ্রহ কর্মসূচিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বুথ থেকে গত চার দিনে সংগ্রহ হয়েছে ৫ কোটি ২৩ লাখ ৩ হাজার ৩ শ' ২৩ টাকা। ইতোমধ্যে ৫০টি ট্রাক ত্রাণ বিতরণ করেছে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন।

রবিবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল ফিল্ডে এক সংবাদ সম্মেলনে বিবৃতি দিয়ে  এই তথ্য জানায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

বিবৃতিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের গণত্রাণ সংগ্রহ কর্মসূচিতে গত ২২ আগস্ট থেকে ২৫ আগস্ট পর্যন্ত  ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে, ডাকসু ক্যাফেটেরিয়া এবং সেন্ট্রাল ফিল্ড থেকে নগদ অর্থ ও মোবাইল ব্যাংকিং এবং অন্যান্য মাধ্যম থেকে সংগৃহীত অর্থের পরিমাণ,ব্যয়ের খাত ইত্যাদি বিষয়ে তথ্য প্রকাশ করা হয়।

বিবৃতি অনুযায়ী, গত ২২ আগস্ট থেকে ২৫ আগস্ট  বিকাল ৫টা পর্যন্ত সংগ্রহ ৪,৩৯,০১,৬৯০ টাকা নগদ অর্থ,মোবাইল ব্যাংকিং মাধ্যমে ৬২,৯৪,১২০ টাকা,ব্যাংকিং মাধ্যমে ২১,০৭,৭৯৩.৬৮ টাকা সংগ্রহ করা হয় যার মোট পরিমাণ দাঁড়ায় ৫,২৩,০৩,৬০৩.৬৮ টাকা।

ব্যয় শুকনো খাবার, দুপুর ও রাতের খাবার, দড়ি, মনিহারি সামগ্রী, স্বেচ্ছাসেবক, যানবাহন ইত্যাদি বাবদ মোট খরচ ৩০ লাখ ১২ হাজার ৯ শত ৭০ টাকা। 

ত্রাণ কার্যক্রমে সংগৃহীত অর্থ-সামন্ত্রী দিয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন বন্যাকবলিত জেলায়গুলোয় সশরীরে ত্রাণ কার্যক্রম পরিচালনা করে। ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসি থেকে সংগৃহীত এবং ক্রয়কৃত সামগ্রী  ব্যবহার করে একটি পরিবারের জন্য প্রয়োজনীয় শুকনো খাদ্য এবং ওষুধের প্যাকেজ তৈরি করা হয়। এরকম ৮০০-১০০০টি প্যাকেজ এবং ২০-৩০ কেস পানি দিয়ে একটি ট্রাক পরিপূর্ণ করা হয়। 

বন্যাকবলিত এলাকায়  ৫০টি ট্রাকের মাধ্যমে প্রায় ৫০,০০০ এর অধিক প্যাকেজ পাঠানো হয়েছে। এর মধ্যে বাংলাদেশ বিমান বাহিনীর তত্ত্বাবধায়নে ৩,০০০ প্যাকেজ হেলিকপ্টারযোগে বন্যাকবলিত দুর্গম অঞ্চলগুলোতে বণ্টন করা হয়েছে এবং ৩,৯৬,৫০০ টাকা নগদ সহায়তা দেয়া হয়েছে।

প্রসঙ্গত, গত ২১ আগস্ট  থেকে দেশের দক্ষিণ অঞ্চলে ঘটে যাওয়া ভয়াবহ বন্যা এবং এর ফলে সৃষ্ট মানবিক দুর্যোগ মোকাবেলায় বৈষমাবিরোধী ছাত্র আন্দোলন গণত্রাণ সংগ্রহ কর্মসূচি ঘোষণা করে। গত ২২ আগস্ট থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে একটি বুথের মাধ্যমে নগদ টাকা এবং প্রয়োজনীয় সামগ্রী সংগ্রহ করা শুরু করা হয়। উক্ত কর্মসূচিতে অভুতপূর্ব সাড়া পাওয়ার ফলে পর্যায়ক্রমে ডাকসু ক্যাফেটেরিয়া এবং সেন্ট্রাল ফিল্ড নিয়ে কর্মসূচি চলমান রয়েছে বলে জানায় বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন।