নতুনভাবে আসছে স্বাধীন বাংলা ফুটবল দল নিয়ে অনমের ছবিটি

নতুনভাবে আসছে স্বাধীন বাংলা ফুটবল দল নিয়ে অনমের ছবিটি

ছবি: সংগৃহীত

পর্দায় অনম বিশ্বাসের গল্প বলার ধরন আলাদা। স্বকীয়তা বজায় রাখেন। তার নির্মাণ দর্শককে বিনোদিত করার পাশাপাশি ভাবায়। তার প্রমাণ এ নির্মাতার সিনেমা ও ওয়েব কনটেন্ট। 

স্বাধীন বাংলা ফুটবল দল নিয়ে ছবির কাজে হাত দিয়েছিলেন অনম। ‘ফুটবল-৭১’ নামের সে ছবিতে প্রধান পাত্র-পাত্রী হিসেবে নেওয়া হয়েছিল আরিফিন শুভ ও নুসরাত ফারিয়াকে। দৃশ্যধারণের কাজ চুকে গেছে। সম্পাদনার টেবিলে নেওয়ার খবরও পুরনো। তারপর আর নতুন কোনো তথ্য আসেনি। চলচ্চিত্রটির কাজ কতদূর, কবে আসছে প্রেক্ষাগৃহে— জানতে যোগাযোগ করা হয় অনম বিশ্বাসের সঙ্গে। 

অনম জানান, নতুনভাবে আসছে ছবিটি। বদলে যাচ্ছে নাম। ঢাকা মেইলকে তিনি বলেন, ‘‘সিনেমাটির সিজির (গ্রাফিক্স সম্পর্কিত) কিছু কাজ বাকি আছে। এছাড়া ‘ফুটবল-৭১’ নামটিও পরিবর্তন করব। এটা একটা ওয়ার্কিং টাইটেল ছিল। বর্তমানে ছবির একটি গানের কাজ চলছে। গানের শিরোনামটিই হবে সিনেমার নাম।”

গানটির কম্পোজিশনের কাজ বাকি আছে উল্লেখ করে নির্মাতা বলেন, ‘এ বছরের শেষের দিকে কিংবা আগামী বছরের শুরুতে ছবিটি মুক্তি দেওয়া হবে। সিজির কাজ সময় সাপেক্ষ। ডিসেম্বরে নাও শেষ হতে পারে। যদি শেষ হয় তাহলে ডিসেম্বরে আসবে। নইলে নতুন বছর (২০২৫ সাল) মুক্তি দেওয়া হবে।’ 

ছবির চূড়ান্ত নামটি জানতে চাইলে রহস্য জমিয়ে রাখলেন অনম। তার কথায়, ‘এটি এখনই বলতে চাচ্ছি না। আমরা গান কিংবা ট্রেলার যখন রিলিজ করব তখনই সিনেমাটির নাম নতুন করে ঘোষণা হবে।’ সেজন্য মাস দুয়েক অপেক্ষার প্রহর গুনতে হবে বলে জানান ‘দেবী’র নির্মাতা। 

স্বাধীন বাংলা ফুটবল দল নিয়ে নির্মিত অনুদানের এ ছবির চিত্রনাট্য অনম নিজেই করেছেন। সিনেমাটি তার দেড় বছরের গবেষণার ফল। এর আগে ঢাকা মেইলকে বিষয়টি জানিয়েছিলেন নির্মাতা। বলেছিলেন, “সিনেমাটি করতে অনেক বেশি রিসার্চের প্রয়োজন। যেনতেনভাবে তো আর এই গল্পে সিনেমা বানাতে পারি না। আমি চাই দর্শক সিনেমাটি দেখার সময় রিয়েলিস্টিক ফিল পাক। তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদের ‘মুক্তির গান’ দেখলে আমাদের মধ্যে যে ধরনের অনুভূতি হয়, আমি চাই আমার সিনেমাটি দেখে দর্শক তেমন অনুভূতি পাক।”

২০১৯-২০ অর্থবছরে ‘ফুটবল-৭১’ নামে সরকারি অনুদান পায় অনমের ছবিটি। ২০২৩ সালের শুরুর দিকে শুরু হয় ছবিটির শুটিং। এতে শুভ-ফারিয়া ছাড়াও অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ, খায়রুল বাসার, বাধন লিংকন প্রমুখ।