৬ মাসের মধ্যে শেখ হাসিনাকে বিচারের মুখোমুখি করতে হবে : নুর

৬ মাসের মধ্যে শেখ হাসিনাকে বিচারের মুখোমুখি করতে হবে : নুর

গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর

গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর বলেছেন, রাষ্ট্র সংস্কারের জন্য এ সরকারকে সময় দেওয়া হবে। তবে মনে রাখতে হবে, এক-এগারোর মতো কোনো পরিস্থিতি যেন তৈরি না হয়। এ সরকারের দায়িত্ব হবে, দ্রুত সময়ের মধ্যে শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচার করা। জুলাই ও আগস্ট মাসে আওয়ামী লীগ যে গণহত্যা চালিয়েছে, তার দায়ে শেখ হাসিনাকে আগামী ৬ মাসের মধ্যে বিচারের মুখোমুখি করতে হবে। 

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ গণহত্যায় জড়িতদের ফাঁসি ও আওয়ামী লীগের রাজনীতি নিষিদ্ধের দাবিতে গণ অধিকার পরিষদ ঢাকা মহানগর আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে এসব কথা বলেন নুর। শুক্রবার বিকেলে কাকরাইল মোড়ে এই কর্মসূচি পালিত হয়। বিক্ষোভ সমাবেশ শেষে গণঅধিকারের নেতাকর্মীরা মিছিল বের করেন। মিছিলটি নাইটিংগেল মোড় ঘুরে বিজয়নগর পানির ট্যাংকি মোড়ে এসে শেষ হয়।
 
সমাবেশে নুর আরো বলেন, ‘এই সরকার যেভাবে জামায়াতের নিবন্ধন ফিরিয়ে দিয়েছে, একইভাবে বিচারিক প্রক্রিয়ায় আওয়ামী লীগকে নিষিদ্ধ করতে হবে। ছাত্রলীগ ও যুবলীগকে সন্ত্রাসী সংগঠন হিসেবে নিষিদ্ধ করতে হবে, এই দাবি আন্তর্জাতিকভাবেও তুলতে হবে। আওয়ামী লীগের এমপি-মন্ত্রীদের আটক করে রিমান্ডে নিলে হাজার হাজার অবৈধ টাকার সন্ধান পাওয়া যাবে।’

তিনি বলেন, ‘আওয়ামী লীগের কাছে কালো টাকা রয়েছে, দেশকে অস্থিতিশীল করার জন্য এসব কালো টাকা ছড়াচ্ছে আওয়ামী লীগ। আজিজ-বেনজীরের মতো দুর্নীতিবাজ অফিসার ও দুর্নীতিবাজ আমলাদের আটক করতে হবে। এদেরসহ সব এমপি-মন্ত্রীর অ্যাকাউন্ট জব্দ করতে হবে। দুর্নীতিবাজ লুটেরা এমপি-মন্ত্রী ও দুর্বৃত্ত আমলাদের গ্রেফতার করতে হবে।’

নুর বলেন, ‘আমরা আগে থেকে আওয়ামী লীগ সরকারের আমলে সংঘটিত হওয়া সব বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের আন্তর্জাতিক তদন্তের দাবি জানিয়েছিলাম।এখন জাতিসংঘের প্রতিনিধি এসেছে, তাদের কাছে দাবি গুম-খুনের বিষয়ে দ্রুত সময়ের ভেতর নিরপেক্ষ একটি প্রতিবেদন দেওয়ার।’ এর আগে, এদিন রাজধানীর কাকরাইলে অবস্থিত ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিশনে সারা দেশের জেলা ও মহানগরের দল ও অঙ্গসংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকদের নিয়ে দিনব্যাপী প্রতিনিধিসভা করে গণঅধিকার পরিষদ।