সাবেক স্পিকার শিরীন শারমিন ও তার পরিবারের ব্যাংক তথ্য তলব

সাবেক স্পিকার শিরীন শারমিন ও তার পরিবারের ব্যাংক তথ্য তলব

ছবি: সংগৃহীত

সাবেক স্পিকার শিরীন শারমিন চৌধুরী, তার স্বামী, সন্তানসহ পাঁচজনের ব্যাংক হিসাবের তথ্য চেয়েছে কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক গোয়েন্দা সংস্থা। বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) দেশের বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছে।

বিএফআইইউর পাঠানো চিঠিতে শিরীন শারমিন চৌধুরী, তার স্বামী সৈয়দ ইশতিয়াক হোসাইন, তাদের পুত্র সৈয়দ এবতেশাম রফিক, মেয়ে লামিসা শিরীন হোসাইন এবং মো. শফিউল ইসলামের ব্যাংক হিসাবের তথ্য সংগ্রহের নির্দেশনা দেওয়া হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, এই পাঁচজনের পিতা-মাতার নাম, জাতীয় পরিচয়পত্রের নম্বর এবং জন্মতারিখ। মো. শফিউল ইসলামের পেশা হিসেবে সরকারি চাকরি ও ‘দি সুবহানা ট্রেডার্সের স্বত্বাধিকারী’ উল্লেখ করা হয়েছে।

শিরীন শারমিন চৌধুরী রংপুরের একটি আসন থেকে সর্বশেষবার জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হয়েছিলেন। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ২০১৩ সালে তিনি স্পিকার নির্বাচিত হন এবং পরে ২০১৮ সালের নির্বাচনে পুনরায় নির্বাচিত হন।

গত ৫ আগস্ট শেখ হাসিনার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের পর ২ সেপ্টেম্বর শিরীন শারমিন চৌধুরী স্পিকার পদ থেকেও পদত্যাগ করেন।

তার বিরুদ্ধে রংপুরে স্বর্ণশ্রমিক মুসলিম উদ্দিনের হত্যার ঘটনায় ২৭ আগস্ট মামলা দায়ের করা হয়েছে। মামলায় সাবেক বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিসহ ১৭ জন অভিযুক্ত হয়েছেন। টিপু মুনশি বর্তমানে কারাগারে রয়েছেন।