৪২ ফেডারেশনের সভাপতিকে অব্যাহতি দিলো মন্ত্রণালয়

৪২ ফেডারেশনের সভাপতিকে অব্যাহতি দিলো মন্ত্রণালয়

ছবি: সংগৃহীত

ফুটবল ও ক্রিকেট বাদে দেশের অন্য সকল ফেডারেশনের সভাপতি সরকার থেকে মনোনয়ন পায়। ইতোমধ্যে দাবা এবং কাবাডি ফেডারেশনের সভাপতিকে অপসারণ ও ব্রিজ ফেডারেশনের সভাপতিকে অব্যাহতি দিয়েছিল যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। আজ (মঙ্গলবার) এক প্রজ্ঞাপনে মন্ত্রণালয় বিদ্যমান ৪২টি ফেডারেশন/এসোসিয়েশনের সভাপতিকে অব্যাহতি দিয়েছে। 

একটি প্রজ্ঞাপনে নতুন সভাপতি নিয়োগ প্রদানের লক্ষ্যে সকল ফেডারেশনের সভাপতি অপসারণের উল্লেখ থাকলেও, আরেকটি প্রতিস্থাপিত প্রজ্ঞাপনে অবশ্য সকল ফেডারেশনের সভাপতি উল্লেখ নেই। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সহকারী সচিব হুমায়ুন কবির স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘জাতীয় ক্রীড়া পরিষদ আইন ২০১৮ এর ২২ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে সরকার দেশের বিদ্যমান ফেডারেশন/এসোসিয়েশন/বোর্ড/সংস্থার কার্যক্রম অধিকতর সক্রিয় ও সংস্কারের উদ্দেশ্যে নিম্ন বর্ণিত ফেডারেশন/এসোসিয়েশন/বোর্ড/সংস্থার বিদ্যমান সভাপতিগণকে এতদ্বারা অব্যাহতি প্রদান করিল।’

প্রজ্ঞাপনে ‘উক্ত ফেডারেশন সভাপতি অপসারণ’ উল্লেখ থাকায় ক্রীড়াঙ্গনে সংশয় তৈরি হয়, প্রশ্ন উঠে কোন ফেডারেশন/এসোসিয়েশনের সভাপতি অপসারিত হলেন। ঘণ্টা দেড়েক পর আরেকটি প্রতিস্থাপিত প্রজ্ঞাপনে ৪২ ফেডারেশন/এসোসিয়েশন/সংস্থার তালিকা প্রদান করা হয়। এই ৪২ ফেডারেশন/এসোসিয়েশন হলো- ব্যাডমিন্টন, শ্যুটিং, হ্যান্ডবল, জুডো, কারাতে, তায়কোয়ানদো, টেবিল টেনিস, জিমন্যাস্টিক্স, বাস্কেটবল, আরচ্যারি, মহিলা ক্রীড়া সংস্থা, বক্সিং, বধির ক্রীড়া ফেডারেশন, বাশাআপ, রাগবি, ফেন্সিং, বেসবল, প্যারা অলিম্পিক, সার্ফিং, মাউন্টেরিং, চুকবল, সেপাক টেকরো, জুজুৎসু, প্যারা আরচ্যারি, ভারত্তোলন, উশু, ক্যারম, সাইক্লিং, টেনিস, রেসলিং, রোলার স্কেটিং, কান্ট্রি গেমস, থ্রোবল, ভলিবল, স্কোয়াশ, রোইং, আন্তর্জাতিক তায়কোয়ানদো, ঘুড়ি, অ্যাথলেটিক্স, খিউকুশিন, খো খো ও মার্শাল আর্ট।

জাতীয় ক্রীড়া পরিষদ আইন ২০১৮ এর ২২ ধারায় রয়েছে— কতিপয় সংস্থার সভাপতি নিয়োগে সরকারের ক্ষমতা, ‘আপাতত বলবৎ অন্য কোনো আইন, চুক্তি বা আইনি দলিলে যাহা কিছু থাকুক না কেন তফসিলে বর্ণিত সংস্থার প্রধান হিসেবে একজন সভাপতি থাকবেন। যিনি সরকার কর্তৃক মনোনীত/ক্ষেত্র মতো, বিধি মোতাবেক নির্বাচিত হইবেন।’

এনএসসির অধিভুক্ত ফেডারেশন/এসোসিয়েশনের সংখ্যা ৫৫টি। এই ৫৫ সংগঠনের মধ্যে ইতোপূর্বে তিন সভাপতিকে পৃথক পৃথক প্রজ্ঞাপনে বাদ দেওয়া হয়েছিল। আজ আরেক প্রজ্ঞাপনে ৪২ সভাপতিকে অব্যাহতি দেওয়া হয়েছে। বাকি ফেডারেশন/এসোসিয়েশনের মধ্যে রয়েছে ফুটবল, ক্রিকেট, হকি, সাঁতার, গলফ, শরীর গঠন, ব্যুথান, ইয়োগা, কিক বক্সিং ও বিলিয়ার্ড স্নুকার। ফুটবল ফেডারেশন ও ক্রিকেট বোর্ডের সভাপতি নির্বাচিত জাতীয় ক্রীড়া পরিষদ থেকে মনোনীত নন। হকি, সাঁতার, গলফ, শরীর গঠন ফেডারেশনের সভাপতি সরকার থেকে মনোনীত। হকি ফেডারেশনের সভাপতি বিমানবাহিনী প্রধান ও সাঁতার ফেডারেশনের সভাপতি নৌ বাহিনী প্রধান।