সকালে মাঠে নামছে ব্রাজিল, একাদশ যেমন হবে

সকালে মাঠে নামছে ব্রাজিল, একাদশ যেমন হবে

ছবি: সংগৃহীত

টানা তিন হারের পর ইকুয়েডরের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে জিতেছে ব্রাজিল। যা তাদের হালে পানি এনে দিয়েছে। ওই জয় লাতিন অঞ্চলের বাছাইপর্বে ছয় থেকে চারে তুলে দিয়েছে সেলেসাওদের। নিজেদের পুরোনো ছন্দ ফেরাতে পরের ম্যাচেও ব্রাজিলের জয়ের বিকল্প নেই, একইসঙ্গে সামনে থাকা আর্জেন্টিনা, উরুগুয়ে ও কলম্বিয়ার সঙ্গেও পয়েন্ট ব্যবধান কমানোর সুযোগ রয়েছে। সে লক্ষ্যে আগামীকাল (বুধবার) ভোরে প্যারাগুয়ের মুখোমুখি হবে দরিভাল জুনিয়রের দল।

বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায় প্যারাগুয়ের ডিফেন্সরস দেল চাকো স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হবে। যেখানে নিশ্চিতভাবে শুরুর একাদশে একটি পরিবর্তনের কথা জানিয়েছেন ব্রাজিল কোচ। আগের ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে শুরু থেকে খেলা লুইস হেনরিক থাকছেন না এবার। তার পরিবর্তে আক্রমণভাগে ভিনিসিয়ুস জুনিয়র ও রদ্রিগোর সঙ্গে মাঝে এনড্রিক ফেলিপেকে দেখা যাবে।

এর আগে ২০২৩ সালের সেপ্টেম্বরে বাছাইপর্বের দুই ম্যাচে বলিভিয়া ও পেরুর বিপক্ষে জয় পেয়েছিল ব্রাজিল। এবারের উইন্ডোতেও তারা টানা দুই জয়ের ধারা ধরে রাখতে চায়। গত ম্যাচে রদ্রিগোর একমাত্র গোলে জয় পেলেও, ব্রাজিলের পারফরম্যান্সে সন্তুষ্ট হতে পারেননি সমর্থকরা। যদিও কোচ দরিভাল সে সময় ধৈর্য ধরার আহবান জানিয়েছিলেন। একইসঙ্গে ম্যাচের আগে সংবাদ সম্মেলনে এসে ব্রাজিল ২০২৬ বিশ্বকাপের ফাইনাল খেলবে বলেও চমক জাগানিয়া মন্তব্য করেছেন তিনি।

এর আগে কোপা আমেরিকায়ও পরস্পর মুখোমুখি হয়েছিল ব্রাজিল ও প্যারাগুয়ে। যেখানে সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা ৪-১ ব্যবধানে বড় জয় পেয়েছিল। এরপর অবশ্য কোচ বদলেছে প্যারাগুয়ে। আর্জেন্টিনার গুস্তাভো আলফারোর অধীনে ইউনাইটেড স্টেটস কাপে কোস্টারিকার বিপক্ষেও খেলেছে দলটি। যেখানে দুই দল গোলশূন্য সমতা নিয়ে ফেরে। 

এখন পর্যন্ত ব্রাজিল-প্যারাগুয়ে সবমিলে ৮৩ বার মুখোমুখি হয়েছে। যেখানে দারুণ দাপট ব্রাজিলের, তাদের ৫০ জয়ের বিপরীতে প্যারাগুয়ে জিতেছে ১১টিতে। বাকি ২২ ম্যাচ ড্র হয়েছে। কালকের ম্যাচে জয় পেলে ব্রাজিলের সামনে পয়েন্ট টেবিলের সামনে থাকা দলগুলোর সঙ্গে ব্যবধান কমানোর সুযোগ হাতছানি দিচ্ছে। সাত ম্যাচে তিনটি করে জয় ও হার এবং একটি ড্র নিয়ে চারে থাকা ব্রাজিলের পয়েন্ট ১০। সমান ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে আর্জেন্টিনা এবং ১৪–১৩ পয়েন্ট নিয়ে উরুগুয়ে ও কলম্বিয়া যথাক্রমে দুই-তিনে রয়েছে।

ব্রাজিলের সম্ভাব্য একাদশ : অ্যালিসন বেকার; দানিলো, মার্কিনিয়োস, গ্যাব্রিয়েল মাগালায়েস ও গুইলহার্মে অ্যারানা; আন্দ্রে, ব্রুনো গুইমারেস ও লুকাস পাকেতা; রদ্রিগো, এন্ড্রিক ও ভিনিসিয়ুস জুনিয়র।