স্বাস্থ্যকর আপেলের মাখন বানানোর উপায়

স্বাস্থ্যকর আপেলের মাখন বানানোর উপায়

ছবি: সংগৃহীত

মাখন দিয়ে পাউরুটি খাওয়ার চল অনেকের ঘরেই রয়েছে। তবে মাত্রাতিরিক্ত মাখন পেটের স্বাস্থ্যের জন্য ক্ষতির কারণ হতে পারে। স্বাস্থ্যের জন্য উপকারি খাদ্য ফল। তবে অনেকেই ফল খেতে চান না। কেমন হয় যদি ফল দিয়েই বানিয়ে ফেলা যায় মাখন? 

পুষ্টিবিদদের মতে, স্বাস্থ্যের জন্য উপকারি একটি খাবার হতে পারে আপেলের মাখন। এটি শিশু থেকে শুরু করে বয়স্ক সবাই খেতে পারেন। মাখন বলা হলেও এটি আসলে খেতে জ্যাম বা জেলির মতোই। টোস্ট কিংবা স্যান্ডউইচে আপেলের এই মাখন ব্যবহার করতে পারেন। 

কীভাবে আপেলের মাখন তৈরি করবেন? চলুন জেনে নেওয়া যাক রেসিপি- 

উপকরণ
আপেল- ১ কেজি
চিনি- আধা কাপ
ব্রাউন সুগার- আধা কাপ
দারুচিনি গুঁড়ো- আধা টেবিল চামচ
জায়ফল গুঁড়ো- আধা চা চামচ
লবঙ্গের গুঁড়ো- আধা চা চামচ
লবণ- আধা চা চামচ
লেবুর রস- ৩ টেবিল চামচ

প্রণালি
প্রথমে আপেলগুলো ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। ছোট টুকরো করে রাখুন। কড়াইতে আপেলের টুকরো আর লেবুর রস দিয়ে অল্প আঁচে নাড়াচাড়া করতে থাকুন। এতে আপেল সেদ্ধ হবে এবং রসও বের হতে শুরু করবে।

মিনিট দশেকের মধ্যে আপেল সেদ্ধ হয়ে যাবে। এরপর একে একে দারুচিনি, লবঙ্গ আর লবণ দিয়ে নাড়াচাড়া করতে হবে। এরপর দিয়ে দিতে হবে দুই ধরনের চিনি।

চিনি গলে আপেলের ক্বাথের সঙ্গে মিশে গেলে গ্যাস বন্ধ করে দিন। খেয়াল রাখুন যেন, আপেলের মিশ্রণ যেন ঘন হয়ে আসে। এবার ওই মিশ্রণ স্বাভাবিক তাপমাত্রায় এলে ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করে নিন। 

মাখন পুরোপুরি স্বাভাবিক তাপমাত্রায় এলে বায়ুরোধী কাচের পাত্রে তুলে রাখুন। গরম অবস্থায় কাঁচের তাপমাত্রায় রাখলে এটি বেশিদিন সংরক্ষণ করা যাবে না।