বিশ্বকর্মা পূজা উপলক্ষে বেনাপোলে আজও আমদানি-রফতানি বন্ধ

বিশ্বকর্মা পূজা উপলক্ষে বেনাপোলে আজও আমদানি-রফতানি বন্ধ

ফাইল ছবি।

বিশ্বকর্মা পূজা উপলক্ষে যশোরের বেনাপোল ও পেট্রাপোল বন্দরে আজ মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকাল থেকে ভারত ও বাংলাদেশের মধ্যে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকবে। তবে স্বাভাবিক রয়েছে দুই দেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রী পারাপার।

বেনাপোল ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং (সিঅ্যান্ডএফ) এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি শামসুর রহমান বলেন, ‘বিশ্বকর্মা পূজা উপলক্ষে আজ বেনাপোল-পেট্রাপোল বন্দরে পণ্য আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকবে। আগামীকাল বুধবার সকাল থেকে পুনরায় এ বন্দর দিয়ে দুদেশের মধ্যে আমদানি-রফতানি কার্যক্রম চালু হবে। তবে বেনাপোল বন্দর ও কাস্টমস অভ্যন্তরে স্বাভাবিক নিয়মে সকল কার্যক্রম চলমান রয়েছে।’

বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের পরিদর্শক ওমর ফারুক মজুমদার জানান, আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকলেও দুদেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রীদের চলাচল স্বাভাবিক রয়েছে।

উল্লেখ্য, গতকাল সোমবার পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে একদিনের সরকারি ছুটি থাকায় বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ ছিল। জানা গেছে, বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন গড়ে ভারত থেকে পণ্যবোঝাই ৩০০ থেকে ৩৫০টি ট্রাক আসে। বাংলাদেশ থেকেও ২০০ ট্রাকের অধিক পণ্য যায় ভারতে। শিল্পপ্রতিষ্ঠানের কাঁচামালের পাশাপাশি বিভিন্ন ধরনের খাদ্যদ্রব্য আসে এ বন্দর দিয়ে। ভারত থেকে বাংলাদেশে আমদানি করা পণ্যের ৮০ ভাগই আসে বেনাপোল বন্দর দিয়ে।