সাভারে পরিবেশ দূষণকারী ফার্নেস ওয়েল কারখানায় অভিযান

সাভারে পরিবেশ দূষণকারী ফার্নেস ওয়েল কারখানায় অভিযান

ফাইল ছবি

সাভারে পরিবেশ দূষণ করে অবৈধভাবে গাড়ির পরিত্যক্ত টায়ার পুড়িয়ে ফার্নেস অয়েল তৈরির কারখানায় অভিযান পরিচালনা করেছে সাভার উপজেলা প্রশাসন।

রবিবার বিকালে সাভার উপজেলার ভাকুর্তা ইউনিয়নের হিন্দু ভাকুর্তা এলাকায় অবস্থিত কারখানাগুলোতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সাভার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এস এম রাসেল ইসলাম নূর।

অভিযানে পরিবেশ ছাড়পত্র ছাড়াই ক্ষতিকর রিসাইক্লিং টায়ার কারখানা পরিচালনা করার দায়ে পরিবেশ সংরক্ষণ আইনে মীমহা রিসাইক্লিং কারখানায় নগদ এক লাখ টাকা এবং এস এস রিসাইক্লিং কারখানায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

সাভার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম রাসেল ইসলাম নূর বলেন, দীর্ঘদিন ধরে ভাকুর্তা এলাকায় নাম সর্বস্ব কারখানার মালিকরা পরিবেশ দূষণ করে অবৈধভাবে গাড়ির পরিত্যক্ত টায়ার পুড়িয়ে ফার্নেস অয়েল তৈরি করে আসছিল। যার ফলে ওই এলাকায় পরিবেশের মারাত্মক ক্ষতির পাশাপাশি এলাকায় কোনও ফসলি জমিতে ফসল হচ্ছে না। এছাড়া এলাকাবাসী নানা রোগে আক্রান্ত হচ্ছেন।

এলাকাবাসীর অভিযোগের ভিত্তিতে রবিবার বিকালে হিন্দু ভাকুর্তা এলাকার দুটি কারখানায় অভিযান পরিচালনা করে দেড় লাখ টাকা জরিমানা করা হয়েছে।

অভিযান পরিচালনার সময় স্থানীয় এলাকাবাসীরা প্রশাসনের এ উদ্যোগকে স্বাগত জানান এবং পরিবেশ দূষণকারী এসব অবৈধ কারখানা চিরতরে বন্ধ করে দেওয়ার জন্য প্রশাসনের কাছে আহ্বান জানান।