নওগাঁ বিশ্ববিদ্যালয়ের প্রথম ভিসি আবুল কালাম

নওগাঁ বিশ্ববিদ্যালয়ের প্রথম ভিসি আবুল কালাম

ড. মো. আবুল কালাম আজাদ

নওগাঁয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের প্রথমবারের মতো উপাচার্য (ভিসি) নিয়োগ করা হয়েছে। উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. আবুল কালাম আজাদ।

বৃহস্পতিবার (৮ জুন) প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, নওগাঁ আইন, ২০২৩ এর ১০ (১) ধারা অনুসারে তাকে নিয়োগ দেওয়া হয়। নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ হতে চার বছর হবে।

ভিসি পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতাদি প্রাপ্য হবে। তিনি বিধি অনুযায়ী পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রদান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন। রাষ্ট্রপতি যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

অধ্যাপক আবুল কালাম আজাদ বলেন, মহামান্য রাষ্ট্রপতি আমাকে নওগাঁয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়ায় অন্যরকম এক ভালো লাগার অনুভূতি কাজ করছে। তবে বিশ্ববিদ্যালয়ের প্রথম ভিসি হওয়ায় অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। বিশ্ববিদ্যালয়ের স্থান নির্ধারণ ও অবকাঠামো নির্মাণের জন্য সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করছি। খুব শিঘ্রই উপাচার্য হিসেবে যোগদান করব।

জানা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ে প্রথম উপাচার্য (ভিসি) নিয়োগ পাওয়া আবুল কালাম আজাদের বাড়ি নওগাঁ শহরের চকএনায়েত মহল্লায়। ফলে নওগাঁ জেলায় আনন্দের জোয়ার বইছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকসহ সর্বত্র তাকে শুভেচ্ছা জানানো হচ্ছে।

এদিকে বিশ্ববিদ্যালয় স্থাপনের স্থান এখনো নির্বাচন না হলেও উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়ায় স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন নওগাঁবাসী। কোথায় হবে বিশ্ববিদ্যালয়টি তা নিয়ে শুরু হচ্ছে জল্পনা কল্পনা। তবে সকলের দাবি যোগাযোগ ব্যবস্থা ভালো, সকল সুবিধা যেন পায় এমন স্থানেই হোক বিশ্ববিদ্যালয়টি। এমটিই আশা নওগাঁবাসীর।

উল্লেখ্য, ২০১৮ সালে জাতীয় নির্বাচনের আগে নওগাঁয় একটি জনসভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে সেখানে একটি পূর্ণাঙ্গ পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর চার বছর পর ২০২২ সালের ২৮ ফেব্রুয়ারি নওগাঁয় বঙ্গবন্ধুর নামে একটি বিশ্ববিদ্যালয়ের আইনের খসড়া অনুমোদন প্রদান করে মন্ত্রিসভা। গত ৭ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, নওগাঁ বিল-২০২৩ সংসদে পাস হয়। তবে নওগাঁয় পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য এখনও কোনো স্থান নির্বাচন করা হয়নি।