৪ বছর পর ভারতকে হারাল ওয়েস্ট ইন্ডিজ

৪ বছর পর ভারতকে হারাল ওয়েস্ট ইন্ডিজ

সংগৃহীত

বার্বাডোজে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে রোহিত শর্মা ও বিরাট কোহলিবিহীন ভারতকে ৬ উইকেটে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। প্রথমে ব্যাট করে ভারত গুটিয়ে যায় ১৮১ রানে। ক্যারিবীয়রা রান তাড়ায় ৩৬.৪ ওভারে ৪ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায়।

অধিনায়ক হোপ ওয়েস্ট ইন্ডিজকে রান তাড়ায় নেতৃত্ব দেন। ৯১ রানে ৪ উইকেট পড়ে যাওয়ার পর কিসি কার্টিকে নিয়ে তিনি অবিচ্ছিন্ন জুটিতে যোগ করেন ৯১ রান। হোপ অপরাজিত থাকেন ৮০ বলে ২টি করে চার ও ছয়ের মারে ৬৩ রান করে। সঙ্গে ৬৫ বলে ৪৮ রানে কার্টি।

টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে ভারতের  ঈশান কিষান ও শুবমান গিলের উদ্বোধনী জুটি ১০০ বলের মধ্যে তুলে ফেলে ৯০ রান। ১৭তম ওভারের পঞ্চম বলে গিল গুড়াকেশ মোতিকে লং-অফ দিয়ে তুলে মারতে গেলে ক্যাচ দেন আলজারি জোসেফের হাতে।

৪৯ বলে ৩৪ রান করা গিলের আউটের মধ্য দিয়ে শুরু হয় ভারতের ব্যাটিং বিপর্যয়। পরের ওভারে রোমারিও শেফার্ডের পেসে ক্যাচ দেন কিষানও। আগের ইনিংসে ফিফটি পাওয়া কিশান এবার খেলে যান ৫৫ বলে ৫৫ রানের ইনিংস। তার এই ফিফটিতে ছিল ৬টি চার ও ১টি ছয়।

দুই ওপেনারের বিদায়ের পরের পাঁচ ওভারের মধ্যে অক্ষর প্যাটেল, হার্দিক পান্ডিয়া ও সঞ্জু স্যামসনের উইকেট হারিয়ে ফেলে ভারত। বিনা উইকেটে ৯০ থেকে ৪৫ বলের মধ্যে ৫ উইকেটে ১১৩ রানে পরিণত হয় ভারতের স্কোর।

পরের ব্যাটসম্যানরা এই ধাক্কা আর সামলাতে পারেননি। রবীন্দ্র জাদেজা ও সূর্যকুমার যাদব ষষ্ঠ উইকেটে ৩৩ রানের জুটি গড়ে কিছুটা প্রতিরোধের ইঙ্গিত দিলেও এরপর আর খুব একটা এগোনো যায়নি। শেষ পর্যন্ত ৪০.৫ ওভারে ১৮১ রানেই থেমে যায় ভারতের ইনিংস। দুই ওপেনারের পর দলের পক্ষে তৃতীয় সর্বোচ্চ রান সূর্যকুমারের ২৪।

মোতি ও শেফার্ড ওয়েস্ট ইন্ডিজের পক্ষে ৩টি করে উইকেট নেন। বোলারদের এই সাফল্যের পথ ধরে প্রায় চার বছর  শেষে জয় এনে দেন ব্যাটসম্যানরা।