বরিশাল বিএম কলেজের হাঁটুপানিতে শিক্ষার্থীদের মানববন্ধন

বরিশাল বিএম কলেজের হাঁটুপানিতে শিক্ষার্থীদের মানববন্ধন

সংগৃহীত

বরিশাল সরকারি ব্রজমোহন (বিএম) কলেজে জমে থাকা হাঁটুপানিতে দাঁড়িয়ে জলাবদ্ধতা নিরসনের দাবিতে প্রতিবাদী মানববন্ধন ও সমাবেশ করেছে শিক্ষার্থীরা।

বুধবার (৯ আগস্ট) বেলা ১১টায় কলেজের জীবনানন্দ দাশ মুক্ত মঞ্চের সামনে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বিএম কলেজ শাখার উদ্যোগে এই মানববন্ধন হয়।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বিএস কলেজ শাখার সভাপতি হাফিজুর রহমান রাকিবের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন— সাধারণ সম্পাদক বিজন সিকদার, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, সদস্য মিনহাজুল ইসলাম ফারহান প্রমুখ।

বক্তারা বলেন, বিএম কলেজে সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতার সমস্যা একটি অসহনীয় রূপ লাভ করেছে। ড্রেনেজ ব্যবস্থা সচল না থাকার ফলে জলাবদ্ধতাকে কেন্দ্র করে প্রতিনিয়ত সমস্যার সম্মুখীন হচ্ছে ছাত্র-শিক্ষক-কর্মচারিসহ সকল মানুষ। একটি বিভাগ থেকে অন্য বিভাগে যেতে হাঁটু সমান পানি পেরিয়ে দিয়ে যেতে হয়।

বক্তারা আরও বলেন, গত ২ দিন আগে টানা বৃষ্টি হয়েছে। সেই বৃষ্টির কারণে ২ দিন পরে এসেও হাঁটুপানি পার হতে হচ্ছে। এতে যেমন শিক্ষক-শিক্ষার্থীদের দুর্ভোগ বাড়ছে। অন্যদিকে, বাড়ছে মশার উৎপাত-ছড়াচ্ছে ভয়ঙ্কর ডেঙ্গু।

নেতৃবৃন্দ বলেন, বহির্বিশ্ব যখন অনু-পরমাণু-মহাকাশ নিয়ে গবেষণা করছে সেখানে বাংলাদেশে শুধুমাত্র মশার কামড়ে মানুষ মারা যাচ্ছে। ডেঙ্গু রোগের এই মহামারি বিস্তারের জন্য এই জলাবদ্ধতার সমস্যা অন্যতম কারণ। অবিলম্বে এই জন দুর্ভোগ নিরসন করতে জলাবদ্ধতা নিরসনের দাবি জানাচ্ছি।