অবসরের সিদ্ধান্ত বদলাবেন না নাভিন

অবসরের সিদ্ধান্ত বদলাবেন না নাভিন

সংগৃহীত

আফগানিস্তান এবারের বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম করছে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারানোর পর তারা টুর্নামেন্টের আরেক ফেবারিট পাকিস্তানকে উড়িয়ে দিয়েছে ৮ উইকেটে।

আফগানিস্তানের পেসার নাভিন-উল-হকও এই দলেরই গুরুত্বপূর্ণ সদস্য। তার কাছেও এই বিশ্বকাপটি মনের মনিকোঠায় উজ্জ্বল হয়ে থাকবে। কিন্তু এর সঙ্গে আরেকটি বেদনার খবরও আছে। এই বিশ্বকাপের পরই ওয়ানডে ছাড়বেন, আগেভাগেই জানিয়ে রেখেছেন আফগান পেসার।

বয়স মাত্র ২৪। নাভিনের অবসর ঘোষণার খবরটি তাই অনেকের কাছেই বিস্ময়ের। আফগানিস্তানের স্বপ্নের বিশ্বকাপের পর কি সেই সিদ্ধান্ত থেকে সরে আসবেন এই পেসার? নাভিন বললেন, কোনো সম্ভাবনা নেই।

পাকিস্তানকে হারিয়ে আফগানরা যখন উচ্ছ্বাসে ভাসছেন, তখন নাভিনকে জিজ্ঞেস করা হয়েছিল, তিনি তার অবসরের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবেন কিনা! এর উত্তরে তারকা স্পষ্ট বলে দিয়েছেন, ‘একদমই না। আমি চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলেছি। সৌভাগ্যবশত, আমি আমার বাকি জীবন এই বিশ্বকাপকে মনে রাখতে পারব।’

চলতি বিশ্বকাপের সাফল্য নাভিন উৎসর্গ করেছেন তার দেশের মানুষকে। তিনি বলেছেন, ‘আমাদের দেশের মানুষের কাছে এর অর্থ অনেক বেশি। আমরা সবাই সেখানকার পরিস্থিতি জানি। কয়েক দিন আগে ভূমিকম্পও হয়েছিল। ক্রিকেট ছাড়া দেশে খুব একটা সুখ নেই। তাই এই জয়ের (পাকিস্তানের বিপক্ষে জয়) মাধ্যমে আমরা অন্তত দেশের মানুষদের কিছু সুখের মুহূর্ত দিতে পেরেছি। এই রাতের (সোমবার) জয়টা আমাদের জন্য বেশ বড় বিষয়।’