সুদের টাকার চাপে দোকানির আত্মহত্যা

সুদের টাকার চাপে দোকানির আত্মহত্যা

ছবিঃ সংগৃহীত।

ঝালকাঠিতে সুদের টাকার চাপে আবুল হাসান বিদ্যুৎ তালুকদার (৪৫) নামে এক মুদি দোকানি আত্মহত্যা করেছেন বলে অভিযোগ উঠেছে।বুধবার (৬ ডিসেম্বর) সন্ধ্যায় পৌরশহরের কলাবাগান এলাকার একটি ভাড়া বাসা থেকে তার ঝুলন্ত মরদেহ উদ্ধার করে পুলিশ। আবুল হাসান শহরের সিটি পার্ক এলাকার মৃত ইসমাইল হোসেন তালুকদারের ছেলে।

স্বজনরা জানান, ছেলে ঢাকায় পড়াশোনা করায় ২২ নভেম্বর হাসানের স্ত্রী ও মেয়ে ঢাকা যায়। বুধবার সন্ধ্যায় দরজা বন্ধ দেখে তাকে ডাকাডাকি করলে কোনো সাড়া মেলেনি। দরজা ভেঙে ভেতরে ঢুকে ফ‍্যানের সঙ্গে তার দেহ ঝুলন্ত অবস্থায় দেখতে পান স্বজনরা। পুলিশ এসে মরদেহ উদ্ধার করে।

 

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক স্থানীয় বাসিন্দা জানান, হাসানের ব্যবসার জন্য সুদে টাকা নেন। তাই প্রতিদিন কিস্তি দিতে হয়। এ টাকার চাপে আত্মহত্যা করতে পারে। কিছু দিন আগে এ নিয়ে সালিশও হয়েছে।

তাদের অভিযোগ, এর আগেও রবিন নামে এক যুবক সুদের টাকার চাপে আত্মহত্যা করেছেন। এলাকায় ঘরে ঘরে সুদের ব‍্যবসা চলে। সুদখোরদের আইনের আওতায় আনতে হবে।

 

স্থানীয় পৌর কাউন্সিলর হুমাউন কবীর সাগর  বলেন, কলাবাগান ও লঞ্চঘাট এলাকায় কয়েকজন সুদ ব্যবসায়ী আছেন। যাদের দাপটে ঋণ নেওয়া ক্ষুদ্র ব্যবসায়ীরা দিশেহারা। সুদের দেনা দিতে না পারায় আবুল হাসান আত্মহত্যা করেছেন। এর আগে রবিন নামের এক স্বেচ্ছাসেবীও আত্মহত্যা করেছেন। সুদের ব্যবসা বন্ধে একটা ব্যবস্থা হওয়া দরকার।

ঝালকাঠি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাসির উদ্দীন সরকার  বলেন, আত্মহত্যার খবরটি জানার পরই পুলিশ গিয়ে মরদেহ উদ্ধার করেছে। সদর হাসপাতাল মর্গে মরদেহ রাখা আছে।